সেক্স থেকে মারাত্মক অ্যালার্জি, হতে পারে মৃত্যুও, কিন্তু কেন?

প্রকাশিতঃ নভেম্বর ৮, ২০১৮ আপডেটঃ ৪:২৩ অপরাহ্ন

সেক্স থেকে মারাত্মক অ্যালার্জি, হতে পারে মৃত্যুও, কিন্তু কেন? দাম্পত্য জীবনে সেক্স বা শারীরিক সম্পর্ক একটি গুরুত্বপূর্ণ বিষয়। তবে সেক্স বা যৌনতায় চূড়ান্ত তৃপ্তির মুহূর্তেই শরীরে ছড়িয়ে পড়তে পারে অ্যালার্জি! এমনকি সেই অ্যালার্জি থেকে মৃত্যুও হতে পারে! পুরুষের বীর্য থেকে নারীর, এমনকি সেই পুরুষের জন্যও হতে পারে মহা বিপদ।

ডাচ ডাক্তারের ‘আবিষ্কার’ নিয়ে ‘সেক্স মৃত্যুও ডেকে আনতে পারে!’ নামে ডয়েচে ভেলে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। তবে শারীরিক সম্পর্কে অ্যালার্জি হওয়া থেকে মৃত্যু কথা বলা হলেও এখনো এ ধরনের রোগীর উল্লেখ খুব একটা নেই বলেও উল্লেখ করা হয়েছে।

যৌনমিলনের পর অনেকের যৌনাঙ্গে বা শরীরের অন্যান্য স্থানে অ্যালার্জি দেখা দেয়। এ সমস্যাকে বহু বছর খুব একটা গুরুত্ব দেয়া হয়নি। কিন্তু এখন গুরুত্ব দেয়া হচ্ছে। দেখা গেছে, মিলনের পর অনেক নারী অ্যালার্জির কারণে ডাক্তারের কাছে যেতে বাধ্য হচ্ছেন। এমনকি বীর্যপাতের পর নিজের বীর্যের কারণে অনেক পুরুষের শরীরেও এ সমস্যা দেখা দিচ্ছে।

এ ধরনের অ্যালার্জির পার্শ্বপ্রতিক্রিয়ায় প্রচণ্ড শ্বাসকষ্ট হতে পারে। যৌনমিলনের কারণে দেখা দেয়া, অ্যালার্জির কারণে হতে পারে মৃত্যুও। ১৯৫৮ সালে, অর্থাৎ ৫৮ বছর আগে নেদারল্যান্ডসের এক ডাক্তার প্রথম যৌনতার কারণে দেখা দেয়া এ অ্যালার্জির কথা লিখিতভাবে উল্লেখ করেছিলেন। তবে এতদিনেও গবেষণামূলক লেখালেখিতে এ ধরনের রোগীর উল্লেখ খুব একটা নেই।

যৌনমিলনের পর অ্যালার্জি দেখা দিলেও অনেকেই লজ্জায় ডাক্তারের কাছে যেতে চান না। এ প্রবণতা অবশ্য মেয়েদের মধ্যেই বেশি।

অনেক সময় ডাক্তারের ভুলের কারণেও যৌনতাজনিত অ্যালার্জির কথা কেউ জানতে পারে না। ডাক্তার ধরে নেন, সাধারণ কোনো ইনফেকশন হয়েছে। সেই অনুযায়ীই রোগীর চিকিৎসা চলে।

পুরুষদের বীর্যে এমন অনেক উপাদান রয়েছে, যা থেকে অ্যালার্জি হতে পারে। বেশির ভাগ ক্ষেত্রেই যৌনতার পরের এ অ্যালার্জির জন্য দায়ী বীর্যের অন্যতম গুরুত্বপূর্ণ উপদান ‘প্রোস্টেট-স্পেসিফিক অ্যান্টিজেন’ বা পিএসএ। এ পিএসএ-র কারণে প্রোস্টেট ক্যানসারও হয়ে থাকে। অন্যদিকে যৌনমিলন এবং প্রজননেও খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে পিএসও। ডিম্বাণু আর শুক্রাণুর মিলনও পিএসএ-র ওপর নির্ভরশীল।

অনেক সময় কুকুরের বীর্যের কারণেও মানুষের দেহে দেখা দিতে পারে এ অ্যালার্জি। কুকুর প্রস্রাব করার সময় প্রস্রাব ছিঁটালে তার গায়ে লাগে। প্রস্রাবের সঙ্গে বীর্যও লাগে শরীরে। ফলে পোশা কুকুরকে আদর করলে সেই বীর্যের সংস্পর্শে ছড়াতে পারে বিপজ্জনক এ অ্যালার্জি।

অনেকেরই খাবারে অ্যালার্জি থাকে। আর যৌনমিলনের সময় সেই খাবারের কারণেও হতে পারে অ্যালার্জি। ব্রাজিলে এক নারীর বাদামে অ্যালার্জি ছিল। পার্টনার যৌনমিলনের আগে বাদাম খেলেও খুব ভালো করে ব্রাশ করলেও যৌনমিলনের পরই অ্যালার্জি শুরু হয়ে যেত মেয়েটির শরীরে।

পুরুষদের অ্যালার্জির ধরনটা একটু অন্যরকম। যৌনমিলনের পর পুরুষদের সাধারণত খুব মাথাব্যথা হয়। কারো কারো কয়েকদিন খুব ক্লান্ত লাগে। কেউ কেউ আবার সপ্তাহ খানেক পর্যন্ত সর্দি-জ্বরে ভোগেন।

এমন অ্যালার্জি কয়েকবার হলে একসময় মনে আতঙ্ক দেখা দেয়। অনেকে তো তখন আর সেক্সই করতে চান না। তবে এ থেকে রক্ষার উপায়ও আছে। আতঙ্কগ্রস্ত হয়ে যৌনমিলন এড়িয়ে চলা কোনো সমাধান নয়। বরং যৌনমিলনে কনডম ব্যবহার করা যেতে পারে।

যারা সন্তান নিতে চান তাদের কী হবে? তাদের তো কনডম ব্যবহার করলে চলবে না। তাদের জন্য একমাত্র সহায় অ্যান্টিহিসটামিন। এ ওষুধ অ্যালার্জির কষ্ট অনেকটাই কমাতে সক্ষম।

আরএম-১৩/০৮/১১ (স্বাস্থ্য ডেস্ক, তথ্যসূত্র: নিউজ১৮)