শুধুমাত্র আপনার এই ছোট্ট একটা ভুলের কারণে আপনার পুরুষাঙ্গ ছোট হয়

শুধুমাত্র আপনার এই

ভাজাভুজি আপনি খেতেই পারে। অন্তত যতক্ষণ না পর্যন্ত আপনার রক্তে কোলেস্টেরল তার বিপদসীমা ছাড়াচ্ছে। কিন্তু ভাজা খাওয়ার অন্য এক বিপদকে সামনে আনল সাম্প্রতিক এক গবেষণা। জানা যাচ্ছে, ভাজা খাবার নয়, খাবারটি কোন পাত্রে ভাজা হচ্ছে, তার উপরেই নির্ভর করছে পুরুষত্বের ‘আকার’।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ‘জার্নাল অফ ক্লিনিক্যাল এন্ডোক্রিনোলজি অ্যান্ড মেটাবলিজম’-এ প্রকাশিত এক গবেষণা প্রবন্ধে এক অন্য বিপদের ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করেছেন গবেষকরা। তাঁরা জানাচ্ছেন, নন স্টিক ফ্রাই প্যান থেকেই আসছে এই বিপদ। এই পাত্রে ব্যবহৃত একটি বিশেষ রাসায়নিকের প্রতিক্রিয়ায় ছোট হয়ে যাতে পারে পুরুষাঙ্গের আকার।

গবেষকরা জানাচ্ছেন, ‘পারফ্লুওরোয়ালকিল কম্পাউন্ডস’ নামের ওই রাসায়নিক ‘পিএফসি’ নামেও পরিচিত। এই রাসায়নিক পুং-হরমোনের উপরে প্রভাব ফেলে। এর ফলে পুরুষাঙ্গের আকারে পরিবর্তন আসতে পারে। কমে যেতে পারে পুরুষাঙ্গের দৈর্ঘ্য। শুধু নন স্টিক ফ্রাই প্যান নয়, ফাস্ট ফুড র‌্যাপার থেকেও ঘটতে পারে এই বিপদ।

গবেষকরা জানাচ্ছেন, তাঁরা ইতালির হাই স্কুলের ৩৮৩ জন ছাত্রের উপরে একটি সমীক্ষা চালান। এদের মধ্যে ২১২ জনের রক্ত পরীক্ষা করে দেখা গিয়েছে, সেখানে পিএফসি পুং-হরমোনগুলিকে ক্ষতিকর ভাবে প্রভাবিত করছে। তাদের পুরুষাঙ্গ পরীক্ষা করে দেখা গিয়েছে, ওই বয়সে যে আকার-আকৃতি থাকার কথা, তার চাইতে ১২.৫ শতাংশ ছোট ও ৬.৩ শতাংশ সরু হয়ে গিয়েছে তাদের যৌনাঙ্গ। এবং অবশ্যই প্রভাবিত হয়েছে তাদের প্রজনন ক্ষমতাও।

নন স্টিক ফ্রাই প্যান এই মুহূর্তে সারা পৃথিবীতেই বহুল ব্যবহৃত। এমন এক বাসন থেকে যদি এই রকম বিপদ জন্ম নেয়, তা হলে তা কোথায় গিয়ে দাঁড়াবে— এই নিয়েই শঙ্কা প্রকাশ করেছেন গবেষকরা।

আরএম-০৮/০৮/১২ (স্বাস্থ্য ডেস্ক, তথ্যসূত্র: এবেলা)