যে খাবারগুলো কখনোই ব্লেন্ডারে দেবেন না

যে খাবারগুলো

রান্নাঘরের জন্য ব্লেন্ডার খুবই উপকারি একটি অনুষঙ্গ। সস, স্যুপ, স্মুদি বা জুস তৈরি করতে তার জুড়ি নেই। এছাড়াও যে কোনো খাদ্য উপাদান গুঁড়ো করতে বা পেস্ট করতে এখন হামানদিস্তা বা শিলপাটার পরিবর্তে ব্লেন্ডার ও গ্রাইন্ডারই ব্যবহার করা হয়। কিন্তু ব্লেন্ডার ব্যবহার করা যায় বলেই সব খাবার এতে পুরে দেওয়া যাবে না। কিছু কিছু খাবার ব্লেন্ডারে দেওয়া ঠিক নয়। জেনে নিন, কী সেসব খাবার-

১) সাধারণ তাপমাত্রার শাক

গ্রিন স্মুদি তৈরির জন্য শাক ব্যবহার করেন অনেকে। কিন্তু টাটকা শাক ব্লেন্ডারে দিলে খুব সহজেই তা বাদামি হয়ে যায়। রঙ ধরে রাখতে ৫-৬ মিনিট শাকে বরফ দিয়ে রাখুন। এতে ব্লেন্ড করার পরেও তা সবুজ থাকবে।

২) হাই ফাইবার ফুড

শাক বা ব্রকোলি- যেসব খাবারে বেশি ফাইবার থাকে, তা ব্লেন্ড করার আগে আরেকবার ভাবুন। কারণ তা ব্লেন্ড করলে লম্বা লম্বা আঁশ বের হয়ে যায়, খাওয়াটা সহজ হয় না।

৩) জমে শক্ত হওয়া ফল

ফলের জুস বা স্মুদি তৈরির জন্য ফ্রিজ থেকে বের করা শক্ত জমাট ফল ব্যবহার করবেন না। এতে ব্লেন্ডারের ব্লেড ভেঙ্গে যেতে পারে। ফ্রিজ থেকে বের করে কিছুক্ষন রেখে দিন যাতে ফল নরম হয়ে আসে। এরপর ব্লেন্ড করুন।

৪) ফল

বেকিং করতে বাদাম কিছুটা গুঁড়ো করে নেওয়ার দরকার হতে পারে। কিন্তু চীনাবাদাম, কফির দানা বা কোকো বিনস ব্লেন্ডারের ধার কমিয়ে দিতে পারে। এগুলো গ্রাইন্ডারে গুঁড়ো করে নিতে পারেন।

৫) তীব্র গন্ধের খাবার

মরিচ, রসুন- এ ধরণের মশলাগুলো ব্লেন্ডারের রাবারের সিলটাকে নষ্ট করে দিতে পারে। শুধু তাই না, ব্লেন্ডার ধোয়ার পরেও এর গন্ধ থেকে যায়। রাত্রে রসুন বাটার পর একই ব্লেন্ডারে সকালে স্মুদি তৈরি করলে দেখবেন এর গন্ধ রয়ে গেছে।

৬) মাংস, হাড় বা কাঁটা

মিটবল বা কোফতা তৈরির জন্য অনেকে ব্লেন্ডার ব্যবহার করেন, সে সময়ে হাড় ও কাঁটা বেছে নেওয়া উচিত অবশ্যই। শুধু তাই নয়, মাংস ব্লেন্ড করার বিষয়ে দ্বিতীয়বার চিন্তা করা উচিত কারণ এতে মাংসের স্বাদ একেবারেই কমে যায়।

৭) টমেটো সস

টমেটো সস তৈরির জন্য ব্লেন্ডার ব্যবহার না করাই ভালো। কারণ এতে সসে প্রচুর বাতাস প্রবেশ করে এবং সসের রঙ লালের বদলে গোলাপি হয়ে যায়।

৮) খুব গরম খাবার

জ্যাম বা সস তৈরির সময়ে গরম খাবারটাকেই অনেকে ব্লেন্ডারে দিয়ে দেন। কিন্তু তা করলে ভয়াবহ বিপদ হতে পারে! ঢাকনাসহ বিস্ফোরিত হতে পারে ব্লেন্ডার, এতে আপনার ত্বক পুড়ে যেতে পারে ও সারা রান্নাঘরে খাবার ছড়িয়ে পড়তে পারে।

৯) আস্ত আদা

আদায় এতো বেশি ফাইবার থাকে, যে তা আস্ত অবস্থায় ব্লেন্ডারে দিলে পেস্ট তো হবেই না, বরং ছিবড়ে হয়ে যাবে। এরচাইতে তা ছুরি দিয়ে কুচি করে নিলে ভালো ফলাফল পাবেন আপনি।

আরএম-১৭/১১/১২ (স্বাস্থ্য ডেস্ক)