খালি পেটে খাবেন না যেসব খাবার

খালি পেটে খাবেন

ঘুম থেকে উঠে খালি পেটে পানি পান করা কিংবা চা খাওয়ার অভ্যাস অনেকেরই আছে। তবে এমন কিছু খাবার আছে যেগুলো খালি পেটে খাওয়া একদমই উচিত নয়। জেনে নিন কোন খাবারগুলো খালি পেটে খাওয়ার ক্ষেত্রে সতর্ক থাকবেন।

* সোডা জাতীয় পানি পান: খালি পেটে সোডা জাতীয় পানিপান করলে অ্যাসিড লেভেল বৃদ্ধি করে দেয়, যার কারণে অ্যাসিডিটি সমস্যা, বমি বমি ভাব এমনকি জ্বালাপোড়ার সমস্যা দেখা দিয়ে থাকে।

* কলা: কলা ম্যাগনেসিয়ামের একটি বড় উৎস। কিন্তু খালি পেটে কলা খেলে শরীরের ম্যাগনেশিয়ামের পরিমাণ বৃদ্ধি করে দেয়। যার কারণে শরীরে ম্যাগনেশিয়াম এবং ক্যালসিয়ামের মধ্যে ভারসাম্যহীনতা দেখা দেয়। যা হার্ট ও রক্ত ধমনী জন্য ক্ষতিকর হয়ে থাকে।

* টমেটো: টমেটোতে প্রচুর পরিমাণে পেকটিন এবং ট্যানিক অ্যাসিড রয়েছে। টমেটো খালি পেটে খেলে, ট্যানিক এবং পেকটিন অ্যাসিডের সাথে গ্যাস্ট্রিক অ্যাসিডের বিক্রিয়া ঘটিয়ে থাকে। যা পাকস্থলীতে পাথর সৃষ্টি করে।

* টক দই: খালি পেটে টকদই খেলে হজম শক্তি নষ্ট করে দেয়। এমনকি খালি পেটে টকেই খেলে এর পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়।

* মিষ্টি আলু: মিষ্টি আলুতেও রয়েছে পেকটিন এবং ট্যানিক অ্যাসিড। যার কারণে খালি পেটে খেলে পাকস্থলীতে পাথর হতে পারে।

* মশলাজাতীয় খাবার: অতিরিক্ত ঝাল মশলা জাতীয় খাবার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। খালি পেটে ঝাল মশলা জাতীয় খাবার খাওয়ার ফলে পাকস্থলীতে গ্যাস সৃষ্টি হয়ে থাকে। ফলে অ্যাসিডিটিসহ পেটে ব্যথা হতে পারে।

আরএম-১৮/০৯/০৩ (স্বাস্থ্য ডেস্ক)