বসন্তে রোগ ঠেকাতে ভরসা রাখুন ঘরোয়া টোটকায়!

প্রকাশিতঃ মার্চ ১৩, ২০১৯ আপডেটঃ ৭:০৭ অপরাহ্ন

বসন্ত এসে গেছে। বাতাসে মিষ্টি হাওয়া। গাছের পাতায় কৃষ্ণ চূড়ার লুকোচুরি। মন ছুটে যেতে চায় বোলপুরের লাল মাটিতে। পলাশ বনে গা এলিয়ে কাটিয়ে দিতে ইচ্ছে করে সারাটা দিন। কিন্তু এসব কিছু করতে হলে শরীরটাকে তো সুস্থ রাখতে হবে। কার‍ণ এই সময়েই কিন্তু হানা দেয় বসন্ত রোগ। এবং নানা রকম জ্বর। কিন্তু সেই হানা থেকে নিজেকে বাঁচানো যায় সহজেই। শুধু মানতে হবে কতগুলি নিয়ম!

আপেল সাইডার ভিনিগার মধু:

সকালে খালি পেটে আপেল সাইডার ভিনিগার ও মধু মিশিয়ে সেটি খান। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ার সঙ্গে সঙ্গে ফ্লুয়ের ভাইরাস ঠেকানোর ক্ষমতাও আছে।

তেতো খান:

বসন্তের ভাইরাস আটকাতে প্রতি দিন খাবার পাতে রাখুন হয় নিম পাতা, নয়তো সজনে ফুল। এ সবের অ্যান্টিভাইরাল উপাদান শরীরকে মজবুত রাখে ও এই সময় বাতাসে উড়ে বেড়ানো রোগজীবাণুর সঙ্গ লড়তে সাহায্য করে।

পর্যাপ্ত প্রোটিন:

খাবার পাতে উদ্ভিজ্জ বা প্রাণীজ, যে কোনও রকমের প্রোটিন রাখুন রোজ। মাছ, মাংস, সয়াবিন, মুসুর ডাল, ডিম এ সব থেকে পাওয়া পুষ্টিগুণ শরীরকে ভিতর থেকে মজবুত করবে, শক্তিরও জোগান দেবে।

কাঁচা হলুদ:

হয় টুকরো করে কেটে চিবিয়ে খান, নয়তো বেটে দুধের সঙ্গে মিশিয়ে খান। কাঁচা হলুদের অ্যান্টিব্যাকটিরিয়াল উপাদান শরীরকে অনেক রোগের হাত থেকে বাঁচায়। বিশেষ করে শ্লেষ্মা ও বসন্তে চর্মরোগ থেকে বাঁচতে কাঁচা হলুদের ভূমিকা অনেক।

আরএম-০৯/১৩/০৩ (স্বাস্থ্য ডেস্ক, তথ্যসূত্র: নিউজ১৮)