রান্নাঘরের একটি মশলাই ‘যাদু’ করবে পেটের সমস্যায়

রান্নাঘরের একটি মশলাই

কিছু কিছু শারীরিক সমস্যায় দীর্ঘদিন ধরে ভুগলেও তা নিয়ে জনসমক্ষে কথা বলতে অনেকেই লজ্জা পান। তেমনই দু’টি সমস্যা হল বদহজম এবং কোষ্ঠবদ্ধতা।

একটি সমীক্ষায় প্রকাশিত প্রায় ২২ শতাংশ ভারতীয়ই কোষ্ঠবদ্ধতার সমস্যায় ভোগেন। কিন্তু চাপা দিয়ে রাখলে যেমন কোনও সমস্যাই মেটে না তেমনই এগুলোও মিটবে না।

আজ বরং দেখে নেওয়া যাক এই দুটো সমস্যা থেকে ঘরোয়া টোটকায় মুক্তির উপায়। আপনার রান্নাঘরে নিশ্চয়ই গোটা ধনে রাখা থাকে। শুধুমাত্র সেই ধনেই আপনার পেটের সমস্যার ক্ষেত্রে একটা বড় ওষুধ হিসেবে কাজ করতে পারে।

মানব সভ্যতার জ্ঞাত সবচেয়ে পুরনো মশলার মধ্যে একটি হল ধনে। বাইবেলেও এর উল্লেখ পাওয়া যায়। আয়ুর্বেদে ধনের গুনাগুন স্বীকৃত। ভারতীয় রান্নায় ধনের বহুল ব্যবহার হয়। হজমের সমস্যার মোকাবিলায়, গ্যাসের সমস্যার মোকাবিলায়, পেট ফাঁপা বা বমি বমি ভাবের ক্ষেত্রে এই মশলা অত্যন্ত ভালোভাবে কাজ করে।

কলকাতার নীলরতন সরকার হাসপাতালের অবসরপ্রাপ্ত ক্লিনিক্যাল টিউটর অমল ঘোষের মতে, ‘‘ধনের বীজ এর মধ্যে থাকা অ্যান্টি অক্সিডেন্ট উপাদান এবং খাদ্যতন্তু লিভারের কাজ ও পেটের স্বাভাবিক ক্রিয়াকে অনেকটাই উন্নত করে। ফলে মলের পরিমাণ বাড়ে এবং পেট দ্রুত পরিষ্কার হয়।

ডি কে পাবলিশিংয়ের থেকে প্রকাশিত ‘হিলিং স্পাইসেস’ বইটিতে কোষ্ঠবদ্ধতার সমাধানে ধনেকে খুবই উপকারী বলে উল্লেখ করা হয়েছে। লেখা হয়েছে, ‘‘একটি নার্সিং হোমের ৮৬ জন আবাসিকের উপরে পরীক্ষা করে দেখা গিয়েছে যে ধনে সমৃদ্ধ চা খেয়ে তাদের কোষ্ঠবদ্ধতার সমস্যায় উপকার হয়েছে।”

বাড়িতে কীভাবে বানাবেন ধনের পানি:

১. দশ গ্রাম ধনে গুঁড়ো করে নিন।

২. এক লিটার পানি নিন।

৩. পানির মধ্যে ধনে সারা রাত ভিজিয়ে রেখে দিন

৪. সকালে উঠে একটি ছাকনি দিয়ে ছেকে পানিটা আলাদা করে নিন।

এরপরে ইচ্ছা হলে পানি তখনই পুরোটা খেয়ে ফেলতে পারেন বা বোতলে রেখে দিনভর অল্প অল্প করে চুমুক দিয়েও খাওয়া যায়। উপকার পাবেন এটুকু নিশ্চিত।

আরএম-১৯/১৬/০৩ (স্বাস্থ্য ডেস্ক, তথ্যসূত্র: এনডিটিভি)