পেয়ারা পাতা ও রসুন ছাড়াও দাঁত ব্যথা কমবে নারিকেল তেলে

পেয়ারা পাতা

গরম এলেই আইসক্রীমের কদর বেড়ে যায়। কিন্তু অনেকেরই আইসক্রীম খেলে দাঁতে শিরশির অনুভূতি হয়, দাঁত ব্যথা করে। আবার কারও কারও ব্রাশ করার সময়ও দাঁতে ব্যথা হয়।

এই ধরনের ছোটখাটো সমস্যায় অনেকেই চিকিৎসকের শরণাপন্ন হন। তবে খুব মারাত্মক না হলে দাঁতে ব্যথার চিকিৎসা বাড়িতেই করা যায়। যেমন-

১. আয়ুর্বেদিক চিকিৎসায় দাঁত ব্যথার চিকিৎসায় তেলের ব্যবহারকে বেশ গুরুত্ব দেওয়া হয়। এক্ষেত্রে নারিকেল তেল ব্যবহার করতে পারেন। মুখের মধ্যে নারিকেল তেল দিয়ে কিছুক্ষণ রেখে দিন। তারপর কুচিকুচি করে ফেলুন। এতে ব্যথা অনেকটা কমে যাবে।

২. দাঁত ব্যথা কমানোর ক্ষেত্রে পেয়ারা পাতা বেশ কার্যকরী। এজন্য দুই-তিনটা পেয়ারা পাতা মুখে দিয়ে চিবুতে থাকুন। এই পাতায় থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরী ও অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান দাঁত ব্যথা কমাতে সাহায্য করে।

৩. রসুনে প্রচুর পরিমাণে ম্যাঙ্গানিজ ও ভিটামিন বি ৬ , ভিটামিন সি এবং কপার রয়েছে। দুই থেকে তিন কোয়া রসুন মুখে দিয়ে চিবুলে দাঁতের ব্যথা অনেকটাই কমে যায়।

৪. হলুদে থাকা কারকুমিন উপাদান দাঁত ব্যথা সারাতে কাজ করে। এজন্য বাটা হলুদ আর পানি দিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। এরপর তা দিয়ে ব্রাশ করুন। এটি ব্যবহারে দাঁত ব্যথায় উপকার পাবেন।

৫. দাঁতে ব্যথা দূর করতে গরম পানি আর লবণ দিয়ে কুলিকুচিও করতে পারেন।

আরএম-০৫/১৯/০৪ (স্বাস্থ্য ডেস্ক, তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া)