পাইলসের অপারেশন কি বারবার করতে হয়

পাইলসের অপারেশন

সাম্প্রতিক সময়ে পাইলস রোগীর সংখ্যা কিছুটা বেড়েই চলেছে। এর অন্যতম কারণ লাইফ স্টাইল পরিবর্তন এবং খাওয়া দাওয়া। বিশেষ করে আঁশজাতীয় খাবার আমরা অনেকেই খাই না। এখন এমনও রোগী পাওয়া যায় যাদের নতুন-পুরনো পাইলস, চিকিৎসার পর আবার গ্যানগ্রিন হয়ে গেছে এরকমও। সব রোগীরই চিকিৎসা করলে ভালো হয়। কিন্তু সবারই একটি কমন প্রশ্ন— পাইলস অপারেশন একবার করলে কি বারবার করতে হয়? এ প্রশ্নের উত্তর হচ্ছে না, একটি সুস্পষ্ট না।

তাহলে এ প্রশ্ন জনমনে এত ব্যাপক, এর কি কোনো ভিত্তি আছে, হ্যাঁ আছে। প্রথম কথা হচ্ছে- এদেশে হাটেঘাটে একধরনের পাইলস চিকিৎসক দেখা যায়।

এককালে তারাই সবচেয়ে বেশি পাইলসের চিকিৎসা করতেন। এসব জায়গায় চিকিৎসা করা রোগীরা পরবর্তীকালে বিভিন্ন ধরনের জটিলতায় ভোগেন।

এমনকি ক্যান্সারেও আক্রান্ত হন। এ বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসকের সংখ্যা হাতেগোনা। আগে তো একেবারেই ছিল না, ফলে জেলা পর্যায়ে এমবিবিএস ডাক্তার থেকে বিশেষজ্ঞ সার্জন পর্যন্ত সবাই পাইলসের অপারেশন করেন।

ফলে একপর্যায়ের চিকিৎসার এক রকম ফল হয়। পায়ুপথ স্থানটি অতি সংবেদনশীল হওয়ায় যথাযথ অপারেশন না হলে এবং অপারেশন-পরবর্তী নিয়মকানুন যথাযথভাবে মেনে না চললে জটিলতা হতে পারে। জটিলতা দুই ধরনের।

একটি হচ্ছে পাইলস আবার হওয়া আর অপরটি হচ্ছে পায়ুপথ সরু হয়ে যাওয়া। যথাযথভাবে অপারেশন না হলে এ দুটির যে কোনো একটি হতে পারে।

ফলে পরবর্তী সময়ে আবার অপারেশনের প্রয়োজন হয়। যথাযথভাবে অপারেশন হলে ফেইলরের হার খুবই কম। আমাদের কয়েক হাজার অপারেশনের রিকারেন্স বা আবার হওয়ার হার এক শতাংশেরও নিচে।

আবার হওয়ার ব্যাপারে প্রচলিত ধারণার আরও কারণ আছে। পায়ুপথে অনেক রোগ হয়, যেমন পাইলস, ফিসার, ফিস্টুলা, ইত্যাদি।

এর মধ্যে কয়েকটি রোগ বারবার হওয়ার প্রবণতা থাকে, যেমন ফিস্টুলার একবার অপারেশন করলে আবার হওয়ার হার বিশ্বব্যাপীই বেশি, কিন্তু পাইলস নয়। সাধারণ মানুষ সবকিছুকেই পাইলস মনে করার ফলে এ ধারণার উৎপত্তি হয়।

আরও একটি কারণ হচ্ছে পাইলসের অপারেশন করার পর এ রোগীর পরবর্তী সময়ে পায়ুপথে অন্য রোগও হতে পারে। সেটাও পাইলস বলে অনেকে ভুল করতে পারেন।

পাইলসের অপারেশন একবার করলে বারবার করতে হয়- এ ধারণাটি সম্পূর্ণ ভুল। সঠিকভাবে, যথাযথ প্রক্রিয়ায় পাইলসের অপারেশন হলে এবং অপারেশন-পরবর্তী নিয়মকানুন মেনে চললে আবার পাইলস হওয়ার কোনো আশঙ্কা নেই।

আরএম-০৩/২৪/০৪ (স্বাস্থ্য ডেস্ক)