দুধ কি ওজন কমাতে সাহায্য করে?

দুধ কি ওজন

দুধ অত্যন্ত পুষ্টিগুণ সম্পন্ন একটি খাবার। দুধে রয়েছে ক্যালসিয়াম, প্রোটিন, ভিটামিন, মিনারেল। একে সুষম খাবারের তালিকায় রাখেন পুষ্টিবিদরা। অনেকের ধারণা, দুধ খেলে ওজন কমে!?

ন্যাশনাল ডাইজেস্টিভ অ্যান্ড কিডনি ডিজিজেস-এর একটি সমীক্ষায় জানা গিয়েছে, মানুষ আসলে ওজন কমাচ্ছে কীভাবে সেটা খুব গুরুত্বপূর্ণ। পুষ্টিবিদরা সবসময় ভারসাম্যপূর্ণ ডায়েটের মধ্য দিয়ে ওজন কমানোর পরামর্শ দেন। আর ভারসাম্যপূর্ণ ডায়েটে দুধ হলো আদর্শ।

নন ফ্যাট বা লো ফ্যাট দুধের সুবিধা হচ্ছে এর মধ্যে ক্যালসিয়াম, আয়রন, জিংক ফরটিফিকেশন করা থাকে। এক গ্লাস সাধারণ দুধে যে পরিমাণ ক্যালসিয়াম, প্রোটিন, আয়রন, চর্বি পাওয়া যেত, নন ফ্যাট বা লো ফ্যাট দুধে সেগুলো সবই থাকে।

এতে দুগ্ধজাত খাবার থেকে প্রয়োজনীয় পুষ্টি পাওয়া যায়। দুগ্ধজাত পুষ্টি সবার জন্য জরুরি। ওজন কমানোর জন্য অবশ্যই নন ফ্যাট বা লো ফ্যাট দই অথবা নন ফ্যাট বা লো ফ্যাট দুধের তৈরি দই দেওয়া যেতে পারে।

তবে শুধু লো ফ্যাট দুধ খেলেই ওজন কমবে, এটা ভুল। পুষ্টিবিদদের মতে, লো ফ্যাট দুধ খেলে ওজন কমতে সাহায্য হবে। তবে কেউ কেবল লো ফ্যাট দুধ খেল, কিন্তু ডায়েট করল না বা হাঁটল না, তাহলে লো ফ্যাট দুধ কখনো ওজন কমাবে না। তবে যারা নিরামিষভোজী তারা ডায়েট করতে গেলে সাধারণ দুধ খেতে পারবে।

সুতরাং ওজন কমাতে খাবারের নিয়ন্ত্রণ, ক্যালোরি নিয়ন্ত্রণ, হাঁটা- এসবের পাশাপাশি ডায়েটে রাখতে হবে লো ফ্যাট দুধ। তবেই নিয়ন্ত্রণে আনবে পারবেন আপনার ওজন।

আরএম-০১/০৫/০৫ (স্বাস্থ্য ডেস্ক)