কান সুস্থ রাখার জন্য যা যা করবেন

কান সুস্থ রাখার

রাস্তাঘাটে বেরলেই শব্দের জোরাল আওয়াজ থেকে রেহাই নেই। তার ওপর যদি কোনও উৎসব থাকে তাহলে তো কথাই নেই। এখন উৎসব মানেই বড় বড় সাউন্ড বক্স। ফলে শিশু থেকে বৃদ্ধ সকলেই কানের ওপর চাপ পড়ছে প্রতি মুহূর্তে। শব্দের কবল থেকে নিজের কানকে রক্ষা করতে যা যা করবেন-

১) কানের বিষয়ে প্রথম থেকেই সতর্ক থাকতে হবে। সাধারণত ৪০ থেকে ৬০ ডেসিবেলের বেশি শব্দ মাত্রা কান সহ্য করতে পারেনা। তেমন পরিস্থিতি শ্রবণেন্দ্রীয়ের পক্ষে পীড়াদায়ক। এর ফলে ‘নার্ভ ডেফলেস’ বা ‘নার্ভ বধিরতা’ দেখা দিতে পারে। যা থেকে সমস্যা শুরু হতে পারে। তাই কানে তুলা গুঁজে থাকুন। শব্দ কানের ক্ষতি করতে পারবে না।

২) পাশাপাশি অনেক সময়ই কানে ভোঁ ভোঁ শব্দ করে। যদি মাঝে মাঝেই কানে এমন হয় তাহলে অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কারণ অল্পেই সাবধানতা অবলম্বন করা ভা্লো। সাবধান না হলে বেশি শব্দের জন্য অনেক সময় কানের পর্দা ফেটে যেতে পারে।

৩) দৈনন্দিন জীবনে প্রতিটি মানুষকেই কাজের জন্য বাইরে বেরোতে হয়। গাড়ি দূষিত ধোঁয়া কানে প্রবেশ করে কানে ময়লা তৈরি করে। এর ফলেও অনেক সময় কানে কম শোনা যায়, তাই কানে তুলা গুঁজে রাখলে দূষিত পদার্থ কানে প্রবেশ করে না, এর সঙ্গে কানে ময়লাও কম জমে।

৪) সারাদিন কানে ইয়ারফোন গুঁজে গান শোনা বা কথা বলাও ভাল নয়। এতেও কানের ক্ষতি হয়। এছাড়া কানে ইয়ারফোন গুঁজে রাস্তা পারাপার করার সময় দুর্ঘটনার সম্ভাবনাও থাকে।

আরএম-০৩/০৫/০৫ (স্বাস্থ্য ডেস্ক)