খাওয়ার পর কেন সাথে সাথে দাঁত ব্রাশ করা উচিত নয়?

প্রকাশিতঃ মে ১৪, ২০১৯ আপডেটঃ ১২:০৪ অপরাহ্ন

আমাদের প্রাত্যহিক জীবনযাত্রাকে আরেকটু সহজ ও ঝামেলাবিহীন করে তুলতে যাপনপদ্ধতির কিছু না কিছু পরিবর্তন আমরা নিজেরাই করে নিই। যেসব ছোট ছোট কৌশলে আমরা যাপনপদ্ধতির পরিবর্তন করি, সেগুলোকে বলা হয় ‘লাইফ হ্যাকস’। ওয়ান থাউজ্যান্ড লাইফ হ্যাকস ডটকমের মাধ্যমে এমন কিছু যাপনকৌশল তুলে ধরা হলো-

১. জুতো থেকে প্রচন্ড দুর্গন্ধ ছড়াচ্ছে? জুতোর তলায় ড্রায়ার শীট ব্যবহার করতে পারেন। এটি দুর্গন্ধজনক পদার্থ হিসেবে কাজ করবে।

২. যখন আপনার মাথার চুল ঠিক থাকবে তখন ছবি তুলে রাখুন। এরপর যখন চুল কাটাতে সেলুনে যাবেন তখন ছবি দেখিয়ে নাপিতের কাছ থেকে চুল কাটিয়ে নিন। আপনাকে সব সময় পারফেক্ট দেখাবে।

৩. পড়ার টেবিলে বা বাসের সিটে ঘুমে অচেতন হয়ে যান? চিন্তার কারণ নেই। একটু পরপর মাথা এপাশ ওপাশ নাড়ানোর চেষ্টা করুন। এতে করে ঘাড়ের নার্ভের উপর থেকে চাপ কমে যাবে ও রক্ত সঞ্চালন বাড়বে। পাশাপাশি এটি অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গ সতেজ করে তুলবে।

৪. মুখের দাগ কিভাবে দূর করবেন? সামান্য পরিমাণ হাইড্রোজেন পারঅক্সাইড ও বেকিং সোডা চামচ দিয়ে ভালোভাবে নাড়িয়ে মিক্স করুন। এরপর তা মুখে লাগিয়ে নিন। এভাবে ১-২ ঘন্টা রাখুন। এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন মুছে যাবে।

৫. খাওয়ার পরপর যদি সাথে সাথেই দাঁত ব্রাশ করেন তাহলে দাঁতের ক্ষতি হবে। আপনার উচিত হবে শুরুতে পানি দিয়ে ভালোভাবে কুলকচা করুন। এরপর দাঁত ব্রাশ করুন। তাহলে দাঁতের কোন ক্ষতি হবে না।

আরএম-০৬/১৪/০৫ (স্বাস্থ্য ডেস্ক)