যেভাবে ওষুধ ছাড়াই দাঁতের ব্যথা থেকে মুক্তি পেতে পারেন

প্রকাশিতঃ মে ১৫, ২০১৯ আপডেটঃ ১২:৪২ অপরাহ্ন

মুখের যত্ন তো আপনারা সকলেই নেন। কিন্তু দাঁতের যত্নও কি তেমন ভাবে নেন! শুধুমাত্র মাউথওয়াস, মাউথ ফ্রেশনার, টুথপেস্ট দিয়ে দাঁতের যত্ন করলেই কি তা ভালো থাকবে। দৈনন্দিন জীবনের ব্যস্ততার মাঝে দাঁতের যত্ন আপনারা ভালো করে নিতে পারেন না। দাঁতের যত্ন বলতে শুধু দাঁত মাজাটুকুই। রোজ দাঁতের সমস্যা ক্রমাগত বেড়েই চলেছে। বেশ কিছু খাবারও কিন্তু রোজ আপনার দাঁতের ক্ষতি করে। জানেন কি, কোন কোন খাবার অজান্তেই আপনার দাঁতের ক্ষতি করছে।

১) জাঙ্ক ফুড থেকে দাঁতে অম্লতা তৈরি হয়। অ্যাসিডের প্রভাবে ক্ষয়ে যায় ও দাঁতে গর্ত তৈরি হয়। তাই অতিরিক্ত জাঙ্ক ফুড দাঁতের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। তাই মাত্রাতিরিক্ত জাঙ্ক ফুড এড়িয়ে চলুন।

২) কফিতে থাকা ক্যাফিন যেমন দাঁতে ছোপ তৈরি করে, তেমনই এনামেলের ক্ষয় করে। তাই ঘন ঘন কফি খেলে দাঁতের বিশেষ যত্ন নিতেই হবে। পারলে এড়িয়ে চলুন কফি।

৩) চকোলেট দাঁতের ক্ষয় বাড়িয়ে দেয়। চকোলেটের কোকো ও ক্যাফিন দাঁতের এনামেল ক্ষয় করে। তাই চকোলেট বেশি খাবেন না। বাড়িতে ছোটরা থাকলে তার দাঁতের যত্নের জন্য চকোলেট কম খেতে দিন। বিশেষ করে চকোলেট খাওয়ার পর ভাল করে মুখ কুলকুচি করে ব্রাশ করে নিন।

৪) দাঁতের জন্য বেশি ঠাণ্ডা যেমন ভালো না তেমনি বেশি গরমও ভাল না। বেশি ঠাণ্ডা, গরম খাবার খেলে দাঁতের শিরাগুলিকে দুর্বল করে দাঁতকে আলগা করে দেয়। যতটা সম্ভব এড়িয়ে চলুন।

৫) যে সব খাবারে অতিরিক্ত চিনি ও লবণ আছে সেসব খাবার না খাওয়াই ভাল। অতিরিক্ত চিনি ও লবণ দাঁতের খুব ক্ষয় করে। দাঁতে পোকা হওয়ার অন্যতম কারণ এসব খাবার। তাই বেশি পরিমাণে এ সব খাবার খেলে দাঁতের ক্ষয় হবেই।

আরএম-০৫/১৫/০৫ (স্বাস্থ্য ডেস্ক)