এই একটি ফলে মারা যায় মরণব্যাধি ক্যান্সারের জীবাণু, কমায় চুল পড়া!

এই একটি ফলে মারা

জাম্বুরা এক প্রকার লেবু জাতীয় টক-মিষ্টি ফল। এটি একটি ভিটামিন সমৃদ্ধ ফল। এর পুষ্টিমানও অনেক বেশি। বিভিন্ন দেশে এ ফলটি পমেলো, জাবং, শ্যাডক ইত্যাদি নামে পরিচিত।

কাঁচা ফলের বাইরের দিকটা সবুজ এবং পাকলে হালকা সবুজ বা হলুদ রঙের হয়। এর ভেতরের কোয়াগুলো সাদা বা গোলাপী রঙের। এ ফলের আদিভূমি দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া।

বিশেষজ্ঞদের মতে, জাম্বুরা খেতে যেমন সুস্বাদু, তেমনি রয়েছে এর পুষ্টিগুণ। বাতাবি লেবুতে আছে বায়োফ্লভনয়েড যা ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি থেকে রক্ষা করে। আর এতে বিদ্যমান ভিটামিন সি রক্তনালির সংকোচন-প্রসারণ ক্ষমতা বাড়ায়। গর্ভস্থ নারী, স্তন্যদানকারী মা ও সন্তান নিতে ইচ্ছুক নারীদের জন্য বাতাবি লেবু যথেষ্ট উপকারী।

তাছাড়া অ্যান্টি অক্সিডেন্ট থাকায় বাতাবি লেবু বয়স ধরে রাখতে সহায়তা করে। বাতাবি লেবুর রস শরীরের বাড়তি আমিষ ও চর্বিকে ভেঙে ওজন কমাতে সাহায্য করে। খাবার হজমের জন্য হজমকারী এনজাইম হিসেবে কাজ করে বাতাবি লেবুর রস।

এছাড়া জাম্বুরার আর কী কী গুণ রয়েছে নিম্নে তা জানানো হল :

ক্যান্সার প্রতিহত করে: জাম্বুরা মরণব্যাধি ক্যান্সারের মতো রোগকে প্রতিহত করে। এ ফলে লিমোনোয়েড নামে এক ধরনের উপকরণ রয়েছে যা ক্যান্সারের জীবাণুকে মেরে ফেলে।

হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমায়: জাম্বুরায় প্রচুর পরিমাণে পটাশিয়াম আছে। যা হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে। এ কারণে যাদের এই সমস্যা আছে তাদের বেশি করে জাম্বুরা খেতে হবে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ: জাম্বুরাকে ডায়াবেটিসের মহৌষধ বলে ধরা করা হয়। ডায়াবেটিস নিয়ন্ত্রণে জাম্বুরার রস বেশ কার্যকর।

রক্তনালির সংকোচন-প্রসারণ বাড়ায়: জাম্বুরার রস রক্তনালির সংকোচন-প্রসারণ ক্ষমতা বাড়ায়। এটি ওজন কমাতে সাহায্য করে।

দাঁত, ত্বক ও চুলের পুষ্টি: জাম্বুরায় প্রচুর পরিমাণে ভিটামিন সি ও বি আছে। যা হাড়, দাঁত, ত্বক ও চুলে পুষ্টি জোগাতে সাহায্য করে। কাজেই চুল পড়া কমাতে বেশি করে জাম্বুরা খেতে পারেন।

আরএম-০১/২২/০৫ (স্বাস্থ্য ডেস্ক)