জেনে নিন নাক দিয়ে রক্ত ঝড়লে তাৎক্ষণিক কি করবেন?

জেনে নিন নাক

আমাদের প্রাত্যহিক জীবনযাত্রাকে আরেকটু সহজ ও ঝামেলাবিহীন করে তুলতে যাপনপদ্ধতির কিছু না কিছু পরিবর্তন আমরা নিজেরাই করে নিই। যেসব ছোট ছোট কৌশলে আমরা যাপনপদ্ধতির পরিবর্তন করি, সেগুলোকে বলা হয় ‘লাইফ হ্যাকস’। ওয়ান থাউজ্যান্ড লাইফ হ্যাকস ডটকমের মাধ্যমে এমন কিছু যাপনকৌশল তুলে ধরা হলো-

১. জামায় কলমের দাগ লেগে আছে? চিন্তার কারণ নেই। যেখানে দাগ লেগেছে সেখানে সামান্য টুথপেস্ট ব্যবহার করুন। এরপর শুকানোর জন্য কিছুক্ষণ অপেক্ষা করুন। তারপর জামাটি ভালোমতো ধুয়ে পরিষ্কার করুন। দেখবেন কলমের দাগ উঠে গেছে।

২. যদি এরকম হয় রাতে খুব বেশি খেয়ে ফেলেছেন তাহলে ঘুমানোর সময় বাম দিকে কাত হয়ে ঘুমানোর চেষ্টা করুন। কেননা ডান দিকে কাত হলে আপনার পাকস্থলির উপর বাড়তি চাপ পড়বে।

৩. নাক দিয়ে রক্ত ঝড়ছে? তাহলে নাকের মাড়ির উপরের জায়গায় যেখানে তরুনাস্থি অবস্থিত সেখানে তুলো দিয়ে হালকা চাপ দিন। কেননা এই তরুনাস্থি হতেই মূলত অধিক রক্ত ঝড়ে।

৪. ল্যাপটপ ব্যাগের ভেতরে আপনার ল্যাপটপটি যত্নসহকারে রাখুন ও নিরাপত্তার দিকে লক্ষ্য রাখুন। যদি এমন হয় আপনি বাহিরে আছেন এবং প্রচন্ড বজ্রপাত হচ্ছে তাহলে আপনার ল্যাপটপটি নষ্ট হওয়া থেকে রক্ষা পাবে।

৫. আপনার রুম সিগারেটের ধোঁয়ায় আচ্ছন্ন? আপনি ১ মিনিটের মধ্যেই রুমকে সিগারেটের ধোঁয়ামুক্ত করতে পারবেন। রুমের চারদিকে ভেজা তোয়ালে ছড়িয়ে দিন এবং ঘোরাতে থাকুন। তাহলে সিগারেটের ধোঁয়া তাড়াতাড়ি সরে যাবে।

আরএম-০৩/২২/০৫ (স্বাস্থ্য ডেস্ক)