সায়াটিকার ভীষণ ব্যথা থেকে মুক্তির ৬টি কার্যকরী উপায়

সায়াটিকার ভীষণ ব্যথা

অনেকেরই মাঝে মধ্যে ঊরুর পিছন দিক থেকে একটা চিনচিনে ব্যথা শুরু হয়ে ধীরে ধীরে পায়ের পেছন দিক দিয়ে নিচে নেমে যায়। কখনো এই ব্যথা পায়ের পাতা পর্যন্ত অনুভূত হয়। সায়াটিক স্নায়ুর মূল থেকে এই সমস্যা সৃষ্টি হয় বলে এর নাম সায়াটিকা। এমন বেশ কয়েকটি উপায় রয়েছে, যেগুলোর সাহায্যে এই সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে আনা সম্ভব। আসুন সেই উপায়গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

হট বাথ: আইস প্যাক নেওয়ার পর গরম পানিতে গোসল করতে পারেন। এতে ঠান্ডা-গরম সেঁকের কাজ করবে আর ব্যথাও কমে যাবে।

তেল মালিশ: বেশ কিছু জৈব উপাদান সমৃদ্ধ তেল সায়াটিকার ব্যথা উপশমে অব্যর্থ। যেমন, ল্যাভেন্ডার বা আর্নিকা তেল সায়াটিকার ব্যথা উপশমে অত্যন্ত কার্যকর।

সারা দিনের পর কাজ থেকে বাড়ি ফিরে ক্লান্ত, অবসন্ন শরীরে সায়াটিকার সমস্যা বাড়তে পারে। এ ক্ষেত্রে আইস প্যাকের সাহায্যে ঠান্ডা সেঁক নিতে পারেন। এর ফলে মানসিক ও শারীরিক চাপ যেমন কমবে, তেমনই সায়াটিকার চিনচিনে ব্যথাও কমবে অনেকটা।

ওষুধ না খেয়ে ব্যথা কমানোর অন্যতম সেরা উপায় হল অ্যাকুপ্রেসার। এই পদ্ধতিতে শরীরে লসিকা সংবহন ভালো হয়। ফলে যন্ত্রণা কমে দ্রুত।

অভিজ্ঞ ব্যক্তির পরামর্শ অনুযায়ী নিয়মিত সহজ কিছু যোগাসন করতে পারলে সায়াটিকার ব্যথা নিয়ন্ত্রণে থাকবে।

কোনো অভিজ্ঞ ব্যক্তিকে দিয়ে সঠিক পদ্ধতিতে কোমর ও উরুর পেশিতে মাসাজ ও অ্যারোমাথেরাপি করাতে পারলে সায়াটিকার সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে চলে আসে।

আরএম-০৮/১৩/০৬ (স্বাস্থ্য ডেস্ক)