শক্তি বাড়াবে যেসব খাবার

শক্তি বাড়াবে

আজকের দুনিয়ায় টিকে থাকতে হলে কঠোর পরিশ্রমের বিকল্প নেই। মাথা ঘোরা, ঘুম ঘুম লাগা কিংবা দুর্বলতা অনুভব করলে কোন কাজই ঠিকমতো করা যায় না।সারাদিন কাজের শেষে ক্লান্ত লাগা খুবই স্বাভাবিক। কিন্তু কারও যদি এমনিতেই সারাক্ষণ দুর্বল লাগে, কোনও কাজে শক্তি না থাকে তাহলে তা চিন্তার বিষয় বটে।

খাবার শক্তি বাড়াতে মূখ্য ভূমিকা পালন করে। খাবারের ধরণ ও পরিমাণ ঠিক থাকলে প্রাকৃতিকভাবেই শক্তি বাড়ে। বিভিন্ন খাবারে থাকা নানা ধরণের পুষ্টিগুণ তাৎক্ষণিকভাবে শক্তি বাড়ায়। একই সঙ্গে বিপাকক্রিয়া উন্নত করে। শরীরে শক্তি বাড়াতে নিয়মিত খাদ্যতালিকায় যেসব খাবার যোগ করতে পারেন-

১. ভাল ঘুম ও খাবার না পেলে শরীর ক্লান্ত লাগে, ঘুম পায়। কলায় থাকা পটাশিয়াম, ফলিক অ্যাসিড, ম্যাগনেশিয়াম, প্রোটিণ, ফাইবার এবং অন্যান্য পুষ্টি উপাদান শরীরের সব পদ্ধতি জাগ্রত করে। সেই সঙ্গে তরতাজা থাকতে সাহায্য করে।

২. পালং শাককে বলা হয় শক্তির ঘর । কারণ এতে থাকা আয়রন, পটাশিয়াম, এবং প্রয়োজনীয় সব ভিটামিন শরীরে শক্তির মাত্রা বাড়িয়ে দেয়।

৩. মাথা ঘোরা কিংবা দুর্বলতা কাটাতে এক গ্লাস লেবু পানি খেতে পারেন। লেবু পানির সঙ্গে এক চিমটি লবণ, সামান্য চিনি ,পুদিনা পাতা যোগ করে খেলে শরীরে তাৎক্ষণিক শক্তি পাওয়া যায়।

৪. প্রতিদিন সকাল বা সন্ধ্যায় বিভিন্ন ধরণের বাদাম যেমন- আখরোট, কাজু বা পেস্তা বাদাম খেতে পারেন। বাদামে থাকা প্রোটিন, ফাইবার, ম্যাগনেশিয়াম, ম্যাংঙ্গানিজ এবং ফ্যাট শরীরের কার্যকারিতা ঠিক রাখতে ভূমিকা রাখে।

৫. ডালে থাকা প্রোটিণ শরীরের শক্তি ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুণ কার্যকরী। শরীরের দুর্বলতা কাটাতে ডাল দীর্ঘমেয়াদি ওষুধের মতো কাজ করে।

৬. শরীরের শক্তি বাড়াতে ডিমের জুড়ি নেই। এতে থাকা প্রোটিন ও অন্যান্য পুষ্টি উপাদান শক্তি বাড়াতে দারুণভাবে কাজ করে।

আরএম-১৩/১৬/০৬ (স্বাস্থ্য ডেস্ক)