শুতে যাওয়ার আগে যে ৮টি কাজ কখনওই করা উচিত নয়

শুতে যাওয়ার আগে

দিনের শেষে আর যেন শরীরে এনার্জি নেই! মেজাজটাও কেমন খিটখিটে হয়ে রয়েছে! অথচ এমন কিছু ঘটেনি যাতে এমনটা হওয়ার কথা। তা হলে? চিকিৎসাশাস্ত্র বলছে, এমনটা হওয়ার প্রধান কারণ, রাতে শুতে যাওয়ার আগে আমাদের কিছু কীর্তিকলাপ। অর্থাৎ, শুতে যাওয়ার আগে এমন কিছু কাজ যার প্রতিফলন ঘটে দৈনন্দিন জীবনে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘হাফিংটন পোস্ট’এর এক প্রতিবেদনে উল্লেখিত হয়েছে এমনই ৮টি বিষয়ের কথা—

শুতে যাওয়ার আগে অবশ্যই ভাল করে মুখ ধুয়ে নিন। চেষ্টা করুন অন্তত ১০ মিনিট সময় দিতে মুখের ত্বকের যত্নের জন্য। পরামর্শ দিয়েছেন ক্যালিফর্নিয়ার থেরাপিস্ট সারা স্টানিজাই।

অনেকেই সন্ধের দিকে ওয়ার্কআউট করতে পছন্দ করেন। কিন্তু, তা যেন রাতের দিকে কখনওই না হয়, জানাচ্ছেন ‘সাসটেনেবল স্লাম্বার’-এর প্রতিষ্ঠাতা লেসলি ফিশার।

মদ্যপান করলে ঝিম ভাব হয় মানেই যে ভাল ঘুম হবে তা নয়। বরং উলটোটাই হয়, জানাচ্ছেন মিশিগান বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ডন ডোর-স্টাইটস। তার বদলে হার্বাল টি বা গরম দুধ খেয়ে ঘুমতে যান।

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক, সকলেই জানে। নিকোটিন স্টিমিউলেন্টের কাজ করে, বলছেন সারা স্টানিজাই। তাউ শোয়ার আগে কখনওই স্মোকিং নয়।

বিছানায় শুয়ে মাবাইল ফোন ঘাঁটাঘাঁটি একেবারেই নয়। মোবাইলের নীল আলো স্বাস্থ্যের দন্য খুবই ক্ষতিকারক। বরং সঙ্গীর সঙ্গে কথা বলুন।

সঙ্গীর সঙ্গে কোনও কারণে মনোমালিন্য হয়ে থাকলে অবশ্যই তা মিটিয়ে ঘুমোতে যান।

ঘুমোতে যাওয়ার আগে মুখরোচক কিছু না খাওয়াই ভাল। কারণ, এ ক্ষেত্রে খাবারের পুরো ফ্যাটই শরীরে জমে যায়।

গোসল করেই ঘুমোতে যাওয়ার অভ্যেস রয়েছে অনেকের। টেক্সাসের স্টাইলিস্ট ব্র্যান্ডি ফ্লোরস বলছেন, শুতে যাওয়ার আগে অবশ্যই চুল ভাল করে শুকিয়ে নেওয়া দরকার। না হলে চুলের ক্ষতি হয়।

আরএম-০৯/২০/০৬ (স্বাস্থ্য ডেস্ক)