বর্ষায় সুস্থ থাকতে চান ? এই সবজিগুলো না খেলেই কিন্তু শরীরের সর্বনাশ

বর্ষায় সুস্থ থাকতে

শহর থেকে রাজ্যবাসী সকলেই এখন রয়েছেন বেশ খোশ মেজাজে। ভাবছেন কেন? কেন আবার! গরমের তীব্র দাবদাহ থেকে বাঁচতে যে স্বস্তির নিশ্বাস এনে দিয়েছে বৃষ্টি।

বর্ষাকাল যেমন ভাল আবার বর্ষা মানেই নানা রকম রোগের আবির্ভাব হয়। বর্ষাকাল মানেই রাস্তাঘাটে, নদী-নালায়, পুকুর ও ডোবায় জল জমে থাকে। আর সেখান থেকেই জন্ম নেয় বিভিন্ন রকম রোগের জীবাণু।

এই কারণেই জ্বর, সর্দি, কাশি, ডায়েরিয়া, ডেঙ্গু বিভিন্ন রকম রোগে আক্রান্ত হতে হয়। কিন্তু যত বেশি সবজি এবং জল খাবেন তা হলে বিভিন্ন রকম রোগের হাত থেকেও নিস্তার পাওয়া যাবে। জেনে এ সময়টা সুস্থ থাকতে কোন কোন সবজি খাবেন ৷

পটল: সারা বছর ধরেই এখন পটল পাওয়া যায়। তাই ওই নিয়ে চিন্তার কিছু নেই। বর্ষাকালে পটল খাওয়া শরীরের জন্য খুবই উপকারী। এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ভিটামিন সি এবং প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেণ্ট থাকে। পটল রোগপ্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলে। সেই কারণে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা কম থাকে।

লাউ: বর্ষাকালে লাউ খাওয়া অত্যন্ত জরুরি। লাউয়ের মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা হজম ক্ষমতাকে বাড়িয়ে তোলে। এ ছাড়া এতে প্রচুর পরিমাণে ভিটামিন বি এবং ভিটামিন সি থাকে। লাউ আমাদের শরীর ঠান্ডা রাখে এবং পেট খারাপ বা ডায়েরিয়া হলে তা কমাতে সাহায্য করে।

করলা: তেঁতো হওয়ার জন্য করলা খেতে অনেকেই পছন্দ করেন না। বর্ষাকালে সুস্থ থাকতে হলে করলা খাওয়া খুবই দরকার। এর মধ্যে ভিটামিন সি থাকে।

কাঁকরোল: হজমের সমস্যা, পেট খারাপ, জ্বর ইত্যাদির হাত থেকে মুক্তি পেতে হলে কাঁকরোল খাওয়া খুবই প্রয়োজন। কাঁকরোলের মধ্যে প্রোটিন, আয়রন, ফাইবার থাকে। তাই বর্ষাকালের খাদ্য তালিকায় রাখতে হবে কাঁকরোল।

আরএম-১৩/১৩/০৭ (স্বাস্থ্য ডেস্ক)