গলা ব্যথায় ঘরোয়া দাওয়াই

গলা ব্যথায়

হঠাৎ কারো গলা ব্যথা বা জ্বর জ্বর ভাব হতে পারে। সঙ্গে থাকতে পারে কাশিও। ঘরোয়া কিছু পদ্ধতি প্রয়োগ করলে এই সমস্যা এড়ানো যায়

ভিনেগার-মধু : এক কাপ গরম পানি, ১ টেবিল চামচ আপেলের রস ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে সেই পানীয় পান করলে গলা ব্যথায় বেশ উপকার পাওয়া যায়।

অ্যাপেল সাইডার ভিনেগার : আধা কাপ গরম পানির সঙ্গে ২ টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনেগার মিশিয়ে গার্গল করলে গলা ব্যথা উপশম হয়।

রসুনের কোয়া : রসুন একটি অন্যতম প্রাকৃতিক উপাদান, যা ব্যাকটেরিয়াকে ধ্বংস করার সঙ্গে সঙ্গে গলা ব্যথার জন্য দায়ী জীবাণুও ধ্বংস করে। একটি রসুনের কোয়া দুই-তিন ভাগে টুকরো করে বা থেঁতলে নিয়ে তা মুখের ভেতর রেখে চুষতে হবে। এটা দিনে একবার করলেই হয়।

বেকিং সোডা : ১ কাপ গরম পানির সঙ্গে আধা চা চামচ লবণ ও আধা চা চামচ বেকিং সোডা মিশিয়ে মুখের ভেতর রেখে মিশ্রণটি দিয়ে কুলকুচি করতে হবে দিনে দু-তিনবার।

গোলমরিচ : ১ কাপ গরম পানি, আধা চা চামচ গোলমরিচ গুঁড়া, ১ চা চামচ মধু ভালো করে নেড়ে মিশিয়ে নিতে হবে। এরপর হালকা গরম থাকতে পান করতে হবে।

লবঙ্গ : এক-দুটি লবঙ্গ মুখে দিয়ে রাখুন। নরম হয়ে এলে এটি চিবোতে থাকুন চুইংগামের মতো। চাইলে মুখে পানি রেখেও চিবোনো যায়, খেয়ে ফেললেও ক্ষতি নেই।

আদা-জল : ঠাণ্ডাজনিত সমস্যায় আদা-জল বেশ কার্যকর। ২ ইঞ্চি পরিমাণ লম্বা আদার টুকরা চামড়া ছিলে ছোট টুকরা করে কেটে থেঁতলে দুই-তিন কাপ পানির মধ্যে সিদ্ধ করতে হবে তিন থেকে পাঁচ মিনিট। চাইলে মধু অথবা লেবু দেওয়া যেতে পারে। চায়ের মতো উষ্ণ থাকতে থাকতে পান করে ফেলুন।

দারচিনি চা : এক-দুটি দারচিনির টুকরা নিয়ে এক-দুই কাপ পানিতে সিদ্ধ করে সেই পানি পান করা যেতে পারে। আবার চায়ের সঙ্গে মিশিয়েও খাওয়া যেতে পারে।

আরএম-১৭/২১/০৭ (স্বাস্থ্য ডেস্ক)