জেনে নিন এলাচের কিছু গুনাগুণ

এলাচের

রান্নায় এলাচ একটা বাড়তি মাত্রা এনে দেয় যেন। কিন্তু অনেকেরই খাওয়ার সময়ে মুখে এলাচ পড়াটা ভাল লাগে না। অনেকেই ভাবেন রান্নায় কেন এলাচ দেওয়া হয়? না দিলেও তো পারে। রান্নায় এলাচ দেওয়ার একটা কারণ অবশ্যই সুন্দর গন্ধ ও স্বাদ। কিন্তু আপনি কি জানেন রান্না ছাড়াও এলাচের কিছু গুণ আছে। নিয়মিত একটি এলাচ খেলে আপনার শরীরের বেশ কিছু সমস্যা দূর হতে পারে। আসুন জেনে নেওয়া যাক সমস্যাগুলো কী।

১) এলাচ পেটের নানা সমস্যা ও হজমের সমস্যা থেকে মুক্তি দিতে পারে। বুক জ্বালা, বমি ভাব, আ্যসিডিটির হাত থেকে মুক্তি পেতে নিয়মিত একটি করে এলাচ খান।

২) দেহের ক্ষতিকারক টক্সিন দূর করতে এলাচের জুড়ি নেই। এলাচের ডিউরেটিক উপাদান দেহের ক্ষতিকারক টক্সিন থেকে রক্ষা করে।

৩) রক্তনালীতে রক্ত জমে যাওয়ার সমস্যায় অনেকেই ভোগেন। প্রতিদিন এলাচ খেলে রক্তের ঘনত্ব নিয়ন্ত্রণে থাকবে এবং এই সমস্যা থেকে মুক্তি পাবেন।

৪) এলাচ উচ্চ রক্তচাপ কমাতেও খুব উপকারী উপাদান। এলাচের ডিউর‍েটিক উপাদান দেহের বাড়তি ফ্লুইড দূর করে উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে আনতে সহায়তা করে।

৫) মুখে খুব বেশি দুর্গন্ধ হলেও কোনও চিন্তা নেই। একটি এলাচ নিয়ে মুখে রাখুন। এলাচ মুখের দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে ধ্বংস করে গন্ধ দূর করে এবং পাশাপাশি মাড়ির ইনফেকশন, মুখের ফোঁড়া ও নানা সমস্যা থেকে রক্ষা করে।

৬) গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত এলাচ খেলে ক্যানসারের জীবাণু থেকে রক্ষা পাওয়া সম্ভব। এলাচ দেহে ক্যানসারের কোষ গঠনে বাধা দেয়।

৭) তাছাড়া এলাচের আ্যন্টিঅক্সিডেন্ট উপাদান ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না, রিংকেল ফ্রি রাখতে সাহায্য করে।

আরএম-০৭/১৬/০৮ (স্বাস্থ্য ডেস্ক)