রক্তাল্পতা দূর করবে যে সবজি

রক্তাল্পতা

রক্তাল্পতা সমস্যা অনেকেরই হয়ে থাকে। রক্তাল্পতা সমস্যায় অনেকে শরীরে রক্ত নিয়ে থাকেন।তবে কিছু ফল রয়েছে যা রক্তাল্পতা দূর করে। এই ফলের নাম হচ্ছে বিট। বিটের রসে রক্তে বাড়ে লৌহ।এই ফল রক্তে বাড়বে হিমোগ্লোবিন, সারবে অ্যানিমিয়া

রক্তাল্পতা হলে সরাসরি প্রভাব পরে চেহারায়। শরীরে আয়রন ডেফিসিয়েন্সি বা অ্যানিমিয়ার মবল কারণ অপুষ্টি, কৃমি, রক্তপাত ডেকে আনে অসুখ।

এ বিষয়ে মেডিসিন বিশেষজ্ঞ গৌতম গুপ্তর মতে, আমরা অনেকে ঘরের খাবার না খেয়ে আনন্দে জাঙ্ক ফুড খাচ্ছি। দিনে একবার হয়তো ঘরে খাওয়া হয়, তাও চটজলদি বানিয়ে ফেলা যায় এমন খাবার। এসব খাবারে কতটা পুষ্টিগুণ সম্পন্ন, ক্যালোরি মূল্য কত, সে সব নিয়ে কেউই আর মাথা ঘামান না। ফলে বিভিন্ন রোগ হচ্ছে।

যেসব অভ্যাস বদলাতে হবে

১. খাবার খাওয়ার এক ঘণ্টা আগে–পরে চা, কফি, কোনো কোমল পানীয় খেলে খাবারের আয়রন শরীরে ঠিকভাবে শোষিত হতে পারে না। তাই অভ্যাস বদলে ফেলুন।

২. খালিপেটে ফল খাবেন না। ফলের ভিটামিন সি খাবারের আয়রনকে শোষিত হতে সাহায্য করে।

৩. ইসবগুল খান খাবার খাওয়ার ঘণ্টা দুয়েক আগে বা পরে। না হলে ফাইবারের ছাঁকনিতে পুষ্টির বেশ কিছুটা আটকে যেতে পারে।

৪. জাঙ্ক ফুড হল মুখরোচক খাবার হলেও কোনো পুষ্টিগুণ নেই। এছাড়া বেশি খেয়ে পেটের গোলমাল হলে আরেক সমস্যা।

৫. মাছ, মাংস ও ডিম খাওয়ার পর দুধের খাবার খাওয়া ঠিক নয়।

৬. রেড মিট, মাছ বিশেষ করে কুচো চিংড়ি, ডিম, মেটে ইত্যাদিতে আছে হিম–আয়রন। যা সহজে শরীরের কাজে লাগে। আর দুধ ও দুধে তৈরি খাবার, সবুজ শাক-সব্জি, মুসুর ও অন্যান্য ডাল, বিন, পাস্তা, ফল, বাদাম, ফর্টিফায়েড ব্রেকফাস্ট সিরিয়ালে থাকে নন–হিম আয়রন, যা সহজে শোষিত হতে পারে না।

তবে সঙ্গে ভিটামিন সি সমৃদ্ধ খাবার যেমন- লেবু, কমলা, আমলকী বা অন্য টক ফল খেলে শোষণের হার বাড়ে।

আরএম-১১/১৮/০৯ (স্বাস্থ্য ডেস্ক)