গরমে হিট স্ট্রোক থেকে বাঁচতে কী খাবেন?

গরমে হিট

গরমে সবারই কোনো না কোনো শারীরিক সমস্যায় আক্রান্ত হচ্ছেন। জ্বর, সর্দিকাশি তো বটেই, তবে অনেকেই আক্রান্ত হতে পারেন হিট স্ট্রোকে।

তাই দুপুরের গরম থেকে মুক্তি পেতে ডাবের পানি পান করুন। সতেজ অনুভব করবেন। তাৎক্ষণিকভাবে তৃষ্ণা মেটায় ও দীর্ঘক্ষণ আর্দ্রতা বজায় রাখে।

স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী ডাবের পানি। ডিহাইড্রেশনের মোকাবিলা থেকে শুরু করে শরীরের ইমিউনিটি গড়ে তোলা, নানা গুণ রয়েছে ডাবের পানির।

এ বিষয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের (ঢামেক) টেলিমেডিসিন বিভাগের কো-অর্ডিনেটর সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ যায়েদ হোসেন বলেন, ডাবের পানি শরীরের জন্য অত্যন্ত উপকারী।

তিনি বলেন, আমাদের দৈনন্দিন খাবার তালিকায় এমন কিছু ফল আছে তা যদি কেমিক্যালমুক্ত হয় তবে অনেক রোগপ্রতিরোধ করতে সাহায্য করবে। তেমনি একটি ফল হচ্ছে ডাব। পেটের পীড়া থেকে শুরু করে রক্তচাপ নিয়ন্ত্রণ, ক্যান্সার নিয়ন্ত্রণ, ওজন কমানো, প্রস্রাবের সমস্যা, প্রস্রাবের জ্বালাপোড়া, কোষ্ঠকাঠিন্যসহ বিভিন্ন রোগে ডাবের পানি খাওয়া যেতে পারে। এছাড়া ডাবের পানি ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

এছাড়া একাধিক গবেষণায় দেখা গেছে, শুধু গরমকাল নয়,সারা বছর নিয়ম করে ডাবের পানি খাওয়া উচিত। ডাবের পানি নিয়মিত খেলে অনেকে রোগ থেকে মুক্তি মিলবে।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন ডাবের মিল্ক সেক।

যা লাগবে

ডাবের পানি দুই গ্লাস, ডাবের সর দুই কাপ, ঘন দুধ এক কাপ, চিনি স্বাদমতো, চার্টমসলা সামান্য, বরফ কুচি পরিমাণমতো।

যেভাবে করবেন

ডাবের সর দুধ চিনি একসঙ্গে মিশিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে ডাবের পানি দিয়ে আবারও ভালোভাবে ব্লেন্ড করে গ্লাসে ঢেলে বরফ কুচি দিয়ে চার্টমসলা ছিটিয়ে পরিবেশন করুন।

আরএম-১৯/১৯/০৯ (স্বাস্থ্য ডেস্ক)