নাকের পলিপে নাক বন্ধ নয়তো?

নাকের পলিপে

নাকের পলিপ অতি পরিচিত একটি সমস্যা। নাকবন্ধ অবস্থায় নাকের মধ্যে মাংসপি-ের মতো কিছু একটা দেখলেই অনেকে সেটি নাকের পলিপ বলে মনে করেন। যদিও নাকের মধ্যের পলিপ অনেকটা পিন্ডাকৃতির হয়ে থাকে, তবু নাকের মধ্যে সব ধরনের পি- পলিপ নয়।

পলিপ হলো ফুলে যাওয়া ঝিল্লির একটি রূপ, যা ফুলে বিভিন্ন আয়তনের পি-ের মতো হয়ে থাকে। আকৃতি, আয়তন ও রঙের দিক থেকে সাধারণভাবে নাকের পলিপ দেখতে অনেকটা পরিপক্ব আঙুর ফলের মতো।

পলিপের রঙ কখনো মাংসপি-ের মতো লালচে হয় না। পলিপ আঙুরদানার মতো গোলাকার ও ফ্যাকাসে রঙের হয়। নাকের পলিপ নাক ও সাইনাসের (বায়ুভর্তি কুঠুরি) মধ্যস্থিত ঝিল্লির স্ফীত আকার পি-বিশেষ।

পলিপ হওয়ার কারণ : উৎপত্তিস্থল বিবেচনায় নাকের পলিপ সাধারণত দুধরনের হয়ে থাকে। বয়সভেদে পলিপের ধরন ভিন্ন হয়ে থাকে। সব বয়সেই নাকে পলিপ হওয়ার ঝুঁকি আছে। তবে যারা হাঁচি-সর্দিতে বেশি আক্রান্ত হয়ে থাকেন এবং সঠিকভাবে নিয়ন্ত্রণে রাখেন না, তাদের ক্ষেত্রে পলিপ হওয়ার সুযোগ সৃষ্টি হয়।

নাকের পলিপ হওয়ার কারণ খুব সহজ কোনো বিষয় নয়। নাক ও সাইনাসের অ্যালার্জি ও প্রদাহজনিত অবস্থা (রাইনো সাইনোসাইটিস) কিংবা নাকের ঝিল্লিতে অবস্থিত ক্ষুদ্রাতিক্ষুদ্র সিলিয়া নামক কেশসম গাঠনিক কাঠামোর নড়াচড়া অথবা নাকের নিঃসরণের অস্বাভাবিক গঠন ইত্যাদি পলিপের কারণ। প্রদাহের কারণে নাকের কোষের বাইরে বেরিয়ে আসা তরল পদার্থ জমে নাকের ঝিল্লি ফুলে উঠে পলিপের আকার ধারণ করে। এ ছাড়া ঝিল্লির নিচে তরল পদার্থ জমে পলিপ পূর্ণতা পায়।

উপসর্গ : নাকের এ পলিপ সাধারণত নাকের দুপাশে কিংবা একপাশে হতে পারে। নাকের এ সমস্যায় সাধারণত নাক বন্ধ থাকার উপসর্গই প্রধান। নাকবন্ধ থাকার জন্য ঘ্রাণশক্তি লোপ পায়, মাথাব্যথা থাকে। এ ছাড়া নাক দিয়ে পানি ঝরা ও নাক চুলকানোর সমস্যা থাকে অনেকেরই। তা ছাড়া নাকের ছিদ্রপথে পলিপ দেখা যাবে। পলিপ থেকে সাধারণত কোনো রক্তপাত হয় না।

নির্ণয় ও চিকিৎসা : পলিপ নির্ণয়ে রোগীর নাক পর্যবেক্ষণই যথেষ্ট। প্রয়োজনে সাইনাসের এক্স-রে এবং সিটি স্ক্যান করা যেতে পারে। বিনা অপারেশনে পলিপের পূর্ণাঙ্গ চিকিৎসা সম্ভব নয়। তবে অ্যান্টিহিস্টামিন জাতীয় ওষুধ সেবনের মাধ্যমে অ্যালার্জি নিয়ন্ত্রণ করে পলিপের ফোলাভাব কিছুটা কমিয়ে আনা যায়। তবে অপারেশনই হচ্ছে কার্যকর চিকিৎসা। সনাতন পদ্ধতির অপারেশনে পুনরায় পলিপ দেখা দেওয়ার আশঙ্কা থাকে।

আধুনিক পদ্ধতির ফাংশনাল অ্যান্ড্রস্কোপিক সাইনাস সার্জারির মাধ্যমে চিকিৎসা গ্রহণ ভালো। এ ক্ষেত্রে নাকের ভেতরে সরাসরি অ্যান্ড্রস্কোপ ঢুকিয়ে মনিটরে বড় আকারে নাকের ভেতরের সবকিছু ভালোভাবে দেখা যায় এবং সর্বোচ্চ পরিমাণ পলিপ বের করে আনা যায়।

আরএম-২৬/২২/০৯ (স্বাস্থ্য ডেস্ক)