পিরিয়ডকালীন সময় এই ক্ষতিকর খাবারগুলো খাচ্ছেন না তো?

পিরিয়ডকালীন

পিরিয়ডের সময় মেয়েদের একটু বেশি সতর্ক হয়ে চলতে হয়। পিরিয়ডের সময় কয়েকটি দিন কমবেশি সমস্যা সবারই হয়। পিরিয়ডের সময় শরীরে নানান অস্বস্তি হয়। অনেক সময় প্রচণ্ড পেট ব্যাথা করে।

কিছু কিছু খাবার পিরিয়ডের সময় বেশি খেতে বারন করা হয়। তবে দিনে এক কাপ চা বা কফি খাওয়া যেতেই পারে। তবে আদা চা এ সময় খুবই উপকারি। এই সময় যতটা সম্ভব টাটকা শাকসবজি, ফল, ও ফাইবার যুক্ত খাবার খাওয়া শরীরের জন্য ভালো।

তবে জানেন কি, কিছু কিছু খাবার আছে যেগুলোর জন্য এই অস্বস্তি, পেট ব্যাথা বেড়ে যায়। তাই সেই ধরনের খাবার এই সময় না খাওয়াই ভালো। তবে জেনে নিন কোন কোন খাবার এই সময় না খাওয়াই ভালো।

ফ্যাটযুক্ত খাবার

ফ্যাট যুক্ত খাবার পিরিয়ডের সময় না খাওয়াই ভালো। কারণ এই সময় শরীরে কিছু হরমোনের পরিবর্তন হয়। তার ফলে পিরিয়ডের সময় বক্ষের আকৃতি বৃদ্ধি পায়। সেই সঙ্গে শরীরের ওজনও একটু বাড়ে। তাই এই সময় ফ্যাট জাতীয় খাবার না খাওয়াই ভালো।

মিষ্টি খাবার

পিরিয়ডের সময় শরীরে হরমোনের পরিবর্তন ঘটে। ফলে রক্তে সুগারের পরিমাণে পরিবর্তন হতে পারে। এছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতার ওপর প্রভাব পরে। তাই এই সময় খুব বেশি মিষ্টি খাওয়া ঠিক নয়। ফাইবার, টাটকা শাক সব্জি এসব খাওয়া উচিত।

প্রসেসড ফুড

এই সময় লবণ কম খাওয়া উচিত। লবণ শরীরে পানির মাত্রা বেড়ে শরীর বেশি ফুলে যাবার সম্ভবনা থাকে। তাই প্রসেসড ফুড খেতে নিষেধ করা হয়। কারণ এগুলো ঠিক রাখতে প্রিজারভেটিভ হিসেবে প্রচুর লবণ মেশানো থাকে।

চা, কফি

পিরিয়ডের সময় চা, কফি খুব কম খেতে বলা হয়। এতে থাকা ক্যাফেইন এই সময় শরীরের জন্য ঠিক নয়। আর এসব পানীয় বেশি পান করলে পেট ব্যথা বেড়ে যাওয়ার সম্ভবনা থাকে। এসময় শরীরে অস্বস্তি হয়, ফলে ভালো করে ঘুম হয়না, খাবার খেতে ইচ্ছা করেনা। আবার মন মেজাজও অনেক সময় ভালো থাকেনা। তাই এই সময় দিনে খুব বেশি চা, কফি, নরম পানীয় না খাওয়াই ভালো।

লবণ

পিরিয়ডের সময় বেশি মাত্রায় লবণ রয়েছে এমন খাবার, যেমন- ফ্রেঞ্চ ফ্রাই জাতীয় পদ বেশি পরিমাণে খেলে শরীরে এমন কিছু পরিবর্তন হতে শুরু করে। যার প্রভাবে পিরিয়ডকালীন কষ্ট আরো বেড়ে যায়। তাই মাসের এই নির্দিষ্ট সময়ে যতটা সম্ভব কম পরিমাণে লবণ খাবেন।

শসা

পিরিয়ডের সময় শসা খেলে নানা ধরনের শারীরিক সমস্যা হওয়ার আশঙ্কা বেড়ে যায়। শসায় উপস্থিত কিছু উপাদান এই সময় শরীরের উপর খারাপ প্রভাব ফেলে। এমনকি এটি রক্ত জমাট বাধাতে সাহায্য করে।

অ্যালকোহল

এই সময় অ্যালকোহল খুব ক্ষতিকারক। অতিরিক্ত অ্যালকোহল পান করলে অনিয়মিত পিরিয়ডের একটি সম্ভবনা থাকে। শুধু অনিয়মিত পিরিয়ড নয় এটি শারীরিক অস্বস্তিকে বহুগুণে বাড়িয়ে দেয়। তাই ওই কয়েকটি দিন অ্যালকোহল বন্ধ রাখাই ভালো।

দুধ জাতীয় খাবার

দুধ জাতীয় খাবার যেমন, পনির, চিজ, আইসক্রিম এগুলি খুব বেশি খেতে বারন করা হয়। কারণ এই খাবারগুলো পেটের অস্বস্তিভাব বাড়িয়ে দেয়। এছাড়াও এগুলোতে বেশি ফ্যাট থাকে। আগেই বলেছি, ফ্যাট জাতীয় খাবার এই সময় খাওয়া ভালো না। তাই শুধু দুধ জাতীয় খাবার নয়, লাল মাংস সেটিও বেশি খাওয়া ঠিক নয়। এতেও খুব বেশি ফ্যাট থাকে।

এই কিছু কিছু খাবার পিরিয়ডের সময় বেশি খেতে বারন করা হয়। তবে দিনে এক কাপ চা বা কফি খাওয়া যেতেই পারে। তবে আদা চা এ সময় খুবই উপকারি। এই সময় যতটা সম্ভব টাটকা শাকসবজি, ফল, ও ফাইবার যুক্ত খাবার খাওয়া শরীরের জন্য ভালো।

আরএম-২৩/১৩/১০ (স্বাস্থ্য ডেস্ক)