ওজন কমাতে ও স্ট্রোক ঠেকাতে পাঁচ চা

ওজন কমাতে

সকালে ঘুম থেকে উঠে চা কিংবা কফির মগে চুমুক না দিলে অনেকেরই দিন ভালো কাটে না! যদিও চা বা কফির উপকারিতা সম্পর্কে অনেরেই জানা। তবে জানেন কি? চা স্ট্রোক ঠেকাতে পারে। হাড়ের জোড়ায় জোড়ায় ব্যথা, দাঁতের ক্ষয় ও ক্যান্সার প্রতিরোধে চায়ের গুরুত্ব অনেক। চা ওজন কমাতেও সাহায্য করে। তবে ভাববেন না দুধ চা, অবশ্যই আয়ুর্বেদিক চা পান করতে হবে। তবেই মিলবে সুফল। এমনই পাঁচ চায়ের গুণাগুণ সম্পর্কে জেনে নিন-

রাশি মৌরির চা: হজমে সাহায্য করে

স্টার অ্যানিস বা রাশি মৌরি ফল থেকে বানানো চা আপনার হজম শক্তি বাড়াতে সাহায্য করবে। চীনে জন্মানো এক ধরনের চিরসবুজ গাছে এই ফল হয়। এর চা আপনাকে ডায়রিয়া, বমি বমি ভাব এবং পেটের সমস্যার সমাধান দিতে পারে।

পুদিনার চা: ক্যালরি ক্ষয়ে সাহায্য করে

যদি পুদিনা চা খান তাহলে আপনার হজম শক্তি বাড়বে এবং একইসঙ্গে ক্যালরি ক্ষয়ও বাড়বে। ফুটন্ত পানিতে এক টেবিল চামচ শুকনা অথবা কাঁচা পুদিনা ঢেলে দিয়ে ৪ থেকে ৫ মিনিট জ্বাল দিন। সঙ্গে মধুও মিশিয়ে নিতে পারেন।

সবুজ চা: ওজন কমাতে সাহায্য করে

সবুজ চা শরীরের বিভিন্ন অঙ্গের কাজ বাড়িয়ে দেয়। যা ক্যালরি কমাতে সাহায্য করে। সবুজ চা অ্যান্টি-অক্সিডেন্টের পরিমাণও বাড়িয়ে দেয়। যা শরীরের চর্বি কাটতে সাহায্য করে।

গোলাপের চা: কোষ্ট্যকাঠিন্য প্রতিরোধ করে

তাজা গোলাপ ফুলের সঙ্গে চা পাতা মিশিয়ে তৈরি করা হয় এই চা। গবেষণায় দেখা গেছে, মানবদেহে এই চায়ের দারুণ প্রভাব রয়েছে। এই চা পানে গায়ের রং সুন্দর হওয়া ছাড়াও এতে আপনি পাবেন ভিটামিন এ, বি-৩, সি, ডি এবং ই। আর এই চা আপনার কোষ্ট্যকাঠিন্য প্রতিরোধ করবে, একই সঙ্গে কমবে আপনার শরীরের ওজনও।

অলং চা: স্থূলতা প্রতিরোধে সহায়তা করে

চীনের ঐতিহ্যবাহী এই চা খেলে কিন্তু দারুণ সব উপকারিতা পাওয়া যায়। প্রতিদিন দুই কাপ করে এই চা পান করতে পারেন। ফুটন্ত পানিতে ত্রিশ সেকেন্ড থেকে পাঁচ মিনিট পর্যন্ত জ্বাল দিলেই হয়ে যাবে আপনার অলং চা।

আরএম-১৯/১৬/১১ (স্বাস্থ্য ডেস্ক)