শীতে নিম তেলে ত্বক রাখুন যত্নে

শীতে নিম

ত্বকের পরিচর্যায় নিম অতুলনীয়। নিম তেল ব্যবহারে ত্বকের ভেতরকার কোলাজেনের উৎপাদন বেড়ে যেতে শুরু করে। এর ফলে ত্বক দ্রুত ফর্সা হয়। ত্বকের আর্দ্রতা ঠিক রাখতেও নিম তেল অনেক উপকারী। শুষ্ক ত্বক যাদের, তারা নিয়মিত এই তেল ব্যবহারে সমস্যা সমাধান হয়ে যাবে।

প্রতিদিন নারকেল তেল বা অলিভ অয়েলের সঙ্গে নিম তেল মিশিয়ে ভালো করে সারা শরীরে ম্যাসাজ করলে ত্বক সতেজ থাকবে। ব্রণের প্রকোপ কমাতে নিম তেলে অ্যান্টি-অক্সিডেন্ট প্রপার্টিজ থাকায় এটি মুখে লাগানো যায়, তাহলে ব্রণের সমস্যা কমতে শুরু করে।

কয়েক ফোঁটা নিম তেলের সঙ্গে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার তেল মিশিয়ে ব্রণের ওপর লাগান। খেয়াল রাখবেন নিম তেল সরাসরি মুখে দেওয়া যাবে না। নিয়মিত নিম তেল দিয়ে ত্বক ম্যাসাজ করলে বলিরেখা পড়বে না। আর পড়লেও কমতে শুরু করে। সেই সঙ্গে ত্বকে টানটান ভাব বজায় থাকবে।

নিমে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রপার্টিজ থাকার কারণে ত্বকের উন্মুক্ত ছিদ্র বন্ধ করতে দারুণ কাজে আসে।

নারকেল তেলের সঙ্গে নিম তেল মিশিয়ে মুখে লাগান, দেখবেন সমস্যা কমতে শুরু করে দিয়েছে। ত্বকে মেলানিনের পরিমাণ বাড়লেই আশঙ্কা বাড়ে হাইপারপিগমেন্টটেশনের। নিয়মিত শরীরে নারকেল তেলের সঙ্গে নিম তেল মিশিয়ে ব্যবহার করলে মেলানিনের মাত্রা কমে। ফলে স্বাভাবিকভাবেই কমতে শুরু করে হাইপারপিগমেন্টটেশনও।

আরএম-০৫/১৭/১১ (স্বাস্থ্য ডেস্ক)