হার্ট ভালো রাখতে কিসমিসের গুরুত্ব

হার্ট ভালো

হার্ট ভালো রাখতে কিসমিস ভীষণ উপকারী। কিসমিসে থাকে নানা ধরনের ভিটামিন ও মিনারেল। কিসমিস না-খেয়ে শুধু কিসমিসের পানি খেলেও সেই ভিটামিন ও মিনারেল শরীরে প্রবেশ করে।

পানিতে ভেজানোর আরেকটা কারণ হলো- এতে কিসমিসে থাকা শর্করার মাত্রা কমে। রক্তস্বল্পতায় এটা খুবই উপকারী। কারণ কিসমিস শরীরে নতুন রক্ত তৈরি করে।

কিসমিসের পানি পান করলে পেট একদম পরিষ্কার হয়ে যায়। সেইসঙ্গে রক্ত পরিষ্কার করতে কিডনির পাশাপাশি লিভারকেও ভালোভাবে কাজ করতে হবে। এজন্য লিভার ও কিডনির সমস্যা হলে শরীরে ক্ষতিকারক পদার্থ জমতে শুরু করে যা আমাদের অসুস্থ করে তোলে।

যেভাবে কিসমিসের পানি তৈরি করবেন:

২ কাপ পানি (৪০০ এমএল) ও ১৫০ গ্রাম কিসমিস লাগবে। এক্ষেত্রে কী ধরনের কিসমিস কিনছেন, সেটা খুব গুরুত্বপূর্ণ। খুব চকচক করছে, এমন কিসমিস কিনবেন না। তাতে কেমিক্যাল মেশানো থাকে।

চেষ্টা করুন গাঢ় রঙের কিসমিস কিনতে। তা-ও এমন কিসমিস নিতে হবে যা খুব শক্তও না আবার একদম নরম তুলতুলেও না। কিসমিসগুলোকে ভালো করে কয়েক বার ধুয়ে নিন।

এরপর একটি পাত্রে দু-কাপ পানি দিয়ে রাতভর কিসমিস ভিজিয়ে রাখুন। সকালে ছেকে নিয়ে, সেই পানিটা হালকা গরম করে সকালে খালি পেটে খেয়ে নিন। ৩০ থেকে ৩৫ মিনিট অন্য কিছু খাবেন না।

আরএম-৩৪/১৭/১১ (স্বাস্থ্য ডেস্ক)