রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে পুষ্টিকর স্মুদি

রোগ প্রতিরোধ

ঋতু বদলের পালায় শীতের আগমন ঘটছে। বাতাসে হালকা ঠাণ্ডা আবহাওয়ার প্রভাবে ঠাণ্ডাজনিত সমস্যার পাশপাশি ছোটখাটো শারীরিক অসুস্থতা দেখা দিচ্ছে অহরহ। এ সময়ে নিজকে সুস্থ রাখার জন্য শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ও শক্তি বৃদ্ধি করা প্রয়োজন সবার আগে। এতে করে সামান্য অসুস্থতার কাছে সহজে কাবু হতে হবে না।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য কোন ওষুধ বা কেমিক্যালপূর্ণ জিনিস নয়, প্রয়োজন প্রাকৃতিক উপাদানে তৈরি পানীয়। প্রয়োজন ও স্বাদ অনুযায়ি স্বাস্থ্যকর স্মুদি পানে পুরো শীতকালীন সময় জুড়েই নিজেকে সুস্থ রাখা সম্ভব হবে। এমন তিনটি একেবারেই সহজ স্মুদি তৈরির প্রক্রিয়া জানানো হল।

আনারস-কমলালেবুর স্মুদি

স্মুদিটি তৈরির জন্য ১/৪ ভাগ আনারসের টুকরা, একটি কমলালেবু, আধা কাপ ধনিয়া পাতা ও অর্ধেকটি কাঁচামরিচ প্রয়োজন হবে। সকল উপাদান একসাথে ব্লেন্ড করে বরফ কুঁচি সহকারে পরিবেশন করতে হবে আনারস-কমলালেবুর স্মুদি। যদি টক স্বাদ পছন্দ না হয় তবে এতে এক চা চামচ মধু যোগ করতে হবে।

গাজর-বিটরুটের স্মুদি

ভিটামিন-সি, বেটা-ক্যারোটিন ও ভিটামিন-ই সমৃদ্ধ সবজিতে তৈরি স্মুদিটি তৈরিতে প্রয়োজন হবে চারটি সেলেরি কুঁচি, তিনটি গাজর কুঁচি, একটি বিটরুট কুঁচি, একটি নাশপাতি কুঁচি, অর্ধেকটি শসা কুঁচি ও আধা ইঞ্চি পরিমাণ আদা কুঁচি। সকল উপাদান একসাথে ব্লেন্ড করে স্বাদমতো লবণ যোগ করে নিতে হবে।

কচু শাক-নারিকেলের স্মুদি

কচু শাকের স্মুদির কথায় অনেকেই নাক কুঁচকাতে পারেন। খুব একটা সুস্বাদু না হলেও সুস্বাস্থ্য পেতে এই স্মুদিটি অনেকখানি ভূমিকা রাখবে। স্মুদি তৈরিতে প্রয়োজন হবে এক কাপ পরিমাণ কচু শাক (আধা সিদ্ধ), এক কাপ পরিমাণ বাঁধাকপি (আধা সিদ্ধ), একটি নারিকেলের পানি (নারিকেলের বদলে ডাবের পানিও ব্যবহার করা যাবে), অর্ধেকটি কলা, আধা কাপ আনারস, আধা ইঞ্চি আদা, স্বাদমতো লবণ। সকল উপাদান একসাথে ব্লেন্ড করে এরপর ছেঁকে নিতে হবে।

আরএম-১৯/১৯/১১ (স্বাস্থ্য ডেস্ক)