কঠিন সব রোগের সমাধান ছোট একটি গাছেই

কঠিন সব

মানবদেহে নানা রকম ছোট-বড় রোগ বাসা বাঁধে। এমন অনেক কঠিন রোগও এর মধ্যে থাকে যা মৃত্যু পর্যন্ত ঘটায়। তবে সব কঠিন রোগের সমাধান আমাদের প্রকৃতিতেই লুকিয়ে আছে।

এমনই একটি রোগ প্রতিষেধক হচ্ছে চিরতা। খুবই গুরুত্বপূর্ণ ভেষজ হিসেবে ব্যবহৃত হয় এই গাছ। যা অনেক কঠিন রোগ নিরাময় করে। এর জন্য চিরতার পাতা, কান্ড ও শিকড় সবটাই ব্যবহার হয়। তবে সবচেয়ে বেশি কার্যকর এর শিকড়। চিরতা চর্ম রোগ ও জ্বর সারাতে এক ওস্তাদ গাছ। এছাড়াও হেপাটাইটিস, ডায়াবেটিস, ম্যালেরিয়া জ্বর, অ্যাজমা প্রভৃতি কঠিন অসুখের চিকিৎসাতেও চিরতা ব্যবহার করা হয়। চলুন তবে জেনে নেয়া যাক চিরতার উল্লেখযোগ্য কিছু ভেষজ গুণ ও ব্যবহার সম্পর্কে-

অ্যালার্জি সারায়

অ্যালার্জি সারাতে চিরতার তিতা রস সাহায্য করে। আগের দিন রাতে শুকনো চিরতা ৪ থেকে ৫ গ্রাম পরিমাণ এক গ্লাস গরম পানিতে ভিজিয়ে রাখতে হবে। পরদিন ওটা ছেঁকে দিনের মধ্যে ২ থেকে ৩ বারে খেতে হবে। সেই সঙ্গে খাবারের দিকেও নজর দিতে হবে। যেসব খাবার খেলে অ্যালার্জি হয় সেসব খাবার খাওয়া যাবে না। বিশেষ করে পুঁইশাক, বেগুন, চিংড়ি মাছ, ইলিশ মাছ, হাঁসের ডিম ইত্যাদি খাওয়া উচিত হবে না।

প্রবল হাঁপানির উপশম

যাদের হাঁপানি আছে আছে বা অল্প ঠাণ্ডা লাগলে বা ঋতু পরিবর্তনের সময় সর্দি-কাশি হয়ে হাঁপানির টান বেড়ে যায়। তারা আধা গ্রাম চিরতার গুঁড়া ৩ ঘণ্টা অন্তর মধুসহ চেটে খান। এতে ২ থেকে ৩ দিনের মধ্যে প্রবল হাঁপানি কমে যাবে।

কৃমি সারায়

কৃমি হলে পেটের উপরের অংশে মোচড়ায়, ব্যথা করে। পেটে কৃমি হলে আধা গ্রাম চিরতার গুঁড়া সকালে মধুসহ বা চিনি মিশিয়ে চেটে খান। এরপর পানি খেতে পারেন। এতে কৃমির উপদ্রব চলে যাবে।

চুলকানি সারায়

গায়ে চুলকানি হলে ২০ গ্রাম চিরতাতে অল্প পানি ছিটিয়ে বেঁটে বা ছেঁচে নিন। তারপর তা লোহার কড়াই বা তাওয়াতে ১০০ গ্রাম সরষের তেল দিয়ে জ্বাল দিন। সরষের তেল গরম হয়ে ফেনামুক্ত হলে তাতে চিরতা ছাড়তে হবে। ভালো করে ভাজা হলে নামিয়ে ছেঁকে নিন। খেয়াল রাখতে হবে চিরতা যেন পুড়ে না যায়। এই তেল চুলকানোর জায়গায় ঘষে অল্প অল্প করে মালিশ করলে দ্রুত চুলকানি সেরে যাবে।

চুল ওঠা বন্ধ করে

কোনো কারণ দেখা যাচ্ছে না, অথচ রোজ মাথা থেকে প্রচুর চুল উঠছে। এক্ষেত্রে আগের দিন রাতে এক কাপ গরম পানিতে ৫ গ্রাম চিরতা ভিজিয়ে রাখুন। পরদিন সেই পানি ছেঁকে তা দিয়ে মাথা ধুয়ে ফেললে চুল ওঠা কমবে। একদিন পর পর এভাবে চিরতার পানি দিয়ে মাথা ধুতে হবে। ৩ থেকে ৪ বার এভাবে ধুতে পারলে চুল ওঠা অনেক কমে যাবে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে

চিরতা নিয়মিতভাবে খেলে রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণে থাকে বা কমে। চিরতা দেহে অগ্ন্যাশয়ের ইনসুলিন উৎপাদনকে ত্বরান্বিত করে। এক্ষেত্রে আগের দিন রাতে শুকনো চিরতা ৪ থেকে ৫ গ্রাম পরিমাণ এক গ্লাস গরম পানিতে ভিজিয়ে রাখতে হবে। পরদিন পানি ছেঁকে সকালে খালি পেটে খেতে হবে।

রক্তশূণ্যতা কমায়

চিরতা দেহে রক্তকোষ গঠন করে। তাই চিরতা সেবনে রক্তশূন্যতা কমে যায়। এমনকি ঋতুস্রাব বা মাসিকে অতিরিক্ত রক্তক্ষরণ হলে তাও কমাতে পারে। কোথাও কেটে গেলে সে কাটা স্থানে চিরতার রস লাগিয়ে দিলে দ্রুত রক্ত পড়া বন্ধ হয়। অভ্যন্তরীন রক্তক্ষরণ, নাক দিয়ে রক্তপড়া এসবও চিরতা বন্ধ করতে পারে।

হৃদরোগের ঝুঁকি কমায়

চিরতার মধ্যে শক্তিশালী এন্টি অক্সিডেন্ট রয়েছে যা বার্ধক্যকে বিলম্বিত করে দিতে পারে। এমনকি নিয়মিত চিরতা সেবনে ক্যানসার, হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমে যায়।

আরএম-১৫/২০/১১ (স্বাস্থ্য ডেস্ক)