শিশুর দাঁতই জানান দেয় কোন রোগ বাসা বাঁধবে শরীরে!

শিশুর দাঁতই

শরীরে কোন রোগ বাসা বাধছে তার আগাম ইঙ্গিত দিতে পারে দাঁত। অবাক হচ্ছেন? শুধু দাঁতই নয় নখ, জিহ্বা এমনকি শরীরের নানা অঙ্গে বিভিন্ন রোগের লক্ষণ প্রকাশ পায়। তবে শিশুর দাঁত যে কতটা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে তা না জানলে হয়ত বিশ্বাস করবেন না! জানেন কি? শিশুর দাঁত বলে দিতে পারে ভবিষ্যতে কোন রোগ বাসা বাঁধতে চলেছে তার শরীরে-

শিশুদের দাঁত থেকে…

বাচ্চার দুধের দাঁত পড়ে গেলে সেই দাঁত ফেলে দেয়ার পরামর্শ দেন অনেকেই। তবে জানেন কি, সেই দাঁত বলে দিতে পারে বড় হয়ে সেই শিশুর কী কী রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে? বিশেষজ্ঞরা বলছেন, শিশুদের দাঁত থেকে আন্দাজ করা যেতে পারে সেই শিশুর মানসিক রোগে আক্রান্ত হবার কোনো সম্ভাবনা আছে কি না?

চাপ বুঝুন দাঁত থেকে

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বৈজ্ঞানিক সম্মেলনে বিজ্ঞানীরা জানিয়েছেন, শৈশবকালে একটি শিশুর দাঁত পরীক্ষা করে তার মানসিক চাপের মাত্রা বোঝা যায়৷ থ্রি-ডি মডেলের এক্স-রে পরীক্ষার মাধ্যমে এই তথ্য জানা সম্ভব৷

ভিন্ন হয় দাঁত?

যে সমস্ত শিশু এডিএইচডি বা সামাজিক আচরণগত রোগের শিকার হয়, তাদের দাঁতের এনামেল অন্য শিশুদের চাইতে পাতলা হয়। ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের এপিডেমিওলজিস্ট এরিন ডান বলেন, এতদিন পর্যন্ত আমরা রক্ত, মলমূত্রসহ অন্যান্য শারীরিক পদার্থ পরীক্ষার মাধ্যমে শরীরের রোগ আন্দাজ করতে পারতাম। এ বিষয়ে দাঁতের গুরুত্ব এতদিনের তুলনায় বেশ কম ছিল।

গাছের মতো দাঁত

ডঃ এরিন ডান মনে করেন, দাঁতের বিকাশ অনেকটা গাছের বেড়ে ওঠার মতন। একজন মানুষের জীবনের অনেকটাই আন্দাজ করা যায় দাঁতের এনামেলের আকার ও গড়ন থেকে। থুতু বা মূত্র’র চেয়ে অনেক বেশি তথ্য বহন করে মানুষের দাঁত, জানান তিনি।

ভবিষ্যৎ গবেষণা

দাঁত পরীক্ষার ওপর ভিত্তি করে চিকিৎসা এখনো সেভাবে জনপ্রিয় হয়ে ওঠেনি। ডঃ ডান মনে করেন, সব শিশুর দাঁতই শৈশবকালে এক্স-রে করে দেখা উচিত, যাতে ভবিষ্যতে সাবধান হতে পারেন বাবা-মায়েরা। তবে আদৌ এই পরামর্শ মেনে নেবে কি না আন্তর্জাতিক চিকিৎসা জগৎ, তা এখনো অনিশ্চিত।

আরএম-২১/০১/১২ (স্বাস্থ্য ডেস্ক)