যেসব খাবার খেলে বিষণ্নতা দূর হয়

যেসব খাবার

কাজের চাপ,  বেকারত্ব,  সংসার জীবনে অশান্তি কিংবা প্রিয়জনের মৃত্যুর শোকসহ বিভিন্ন কারণে মানুষ বিষণ্নতায় ভোগেন। এছাড়া চিকিৎসাবিজ্ঞান মতে, শীত শুরুর আগে থেকে পরবর্তী তিন মাস মানুষের মধ্যে বিষণ্নতার লক্ষণ বেশি দেখা যায়। কারণ হিসেবে বলা হচ্ছে, সূর্যের আলোর অভাবে শরীরে সেরাটোনিন হরমোনের নিঃসরণ কমে যাওয়া। এই হরমোন মানুষের মুডের সঙ্গে সরাসরি সম্পর্কিত।

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) বার্ষিক গবেষণা সম্মেলনে জানানো হয়, রাজধানীর ৭১ শতাংশ মানুষ বিষণ্নতায় ভুগছে।

এই সমস্যায় যে শুধু রাজধানী ঢাকার মানুষই ভোগেন তা কিন্তু নয়। বলিউডের সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া নায়িকা দীপিকা পাড়ুকোন, আলিয়া ভাটের বোন শাহিন ভাট, পূজা ভাটসহ বিভিন্ন পেশার মানুষ বিষণ্নতায় ভোগেন।

বিষণ্নতায় ভোগা মানুষের সবসময় দমবন্ধ লাগে,  কাঁদতে ইচ্ছে করে,  বেশিরভাগ সময় দুশ্চিন্তায় ভোগেন এবং মেজাজ খিটখিটে হয়ে যায়। আপনি চাইলে খাবার খেয়ে বিষণ্নতা থেকে মুক্তি পেতে পারেন। বিশষজ্ঞদের মতে যেসব খাবার বিষণ্নতা দূর করে-

টমেটো

টমেটোতে বিদ্যমান ফলিক এসিড এবং আলফা লিপোক এসিড বিষণ্নতা দূর করতে সাহায্য করে।

রসুন

রসুনে বিদ্যমান অ্যান্টি ইনফ্লামেটরি বিষণ্নতা দূর করে মনকে চাঙা করে তোলে।

শাকসবজি

অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ সবজি মন ভালো রাখে।

কাজুবাদাম

শরীরে জিঙ্কের অভাব হলে মানুষ বিষণ্নতায় ভোগে। কাজুবাদামে প্রচুর পরিমাণ জিঙ্ক রয়েছে। ফলে নিয়মিত কাজুবাদাম খেলে বিষণ্নতা থেকে মুক্তি পাওয়া যায়।

মিষ্টি আলু

মিষ্টি আলুতে প্রচুর পরিমাণ বিটা ক্যারোটিন ও ভিটামিন বি৬ আছে। যা বিষণ্নতা দূর করে, মনকে প্রফুল্ল রাখে।

ফল

ফলে বিদ্যমান অ্যান্টিঅক্সিডেন্ট বিষণ্নতা দূর করে শরীরকে সুস্থ ও সুন্দর রাখে।

গ্রিন টি

গ্রিন টিতে আ্যামাইনো এসিড রয়েছে।

এ সময় তেল,  চর্বি এবং মসলাজাতীয় খাবার না খাওয়াই ভালো। কারণ এসব খাবার খুব ধীরে ধীরে হজম হয়। এসব খাবার হজমের সময় মস্তিষ্ক পাকস্থলীর প্রতি বেশি মনোযোগী হয়ে ওঠে। এতে শরীরে স্বাভাবিক রক্ত সঞ্চালনে ব্যাঘাত ঘটে। ফলে মানুষ আরও বিষণ্নতায় ভোগে।

বিষণ্নতা দূর করতে খাবারের পাশাপাশি শরীরচর্চার দিকেও খেয়াল রাখতে হবে। নিয়মিত শরীরচর্চা করলে বিষণ্নতা থেকে মুক্তি পাওয়া যায়।

এছাড়া বই পড়া, ছবি আঁকা,  সিনেমা দেখা,  ভ্রমন করা এবং আপনজনদের সঙ্গে সময় কাটিয়ে বিষণ্নতা দূর করতে পারেন খুব সহজেই।

আরএম-২০/০৮/১২ (স্বাস্থ্য ডেস্ক)