হলুদ খাবার কেন খাবেন?

হলুদ খাবার

পুষ্টিবিদদের মতে, নিয়মিত খাদ্য তালিকায় রঙিন সবজি এবং ফলমূল যোগ করলে দারুণ স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়। সে দিক দিয়ে হলুদ ফল-সবজি বিশেষ ভুমিকা রাখে। নিয়মিত হলুদ খাবার খেলে যেসব উপকারিতা পাওয়া যায়-

হৃদরোগের ঝুঁকি কমে : বেশিরভাগ হলুদ ফলমূল এবং সবজিতে পটাশিয়াম, খনিজ পাওয়া যায়- যা উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। আর উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকলে হৃদরোগ বা স্ট্রোকের ঝুঁকিও কমে।

সংক্রমণ কমে : হলুদ রঙের ফল ও সবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। এ করণে নিয়মিত এ রঙের সবজি ও ফলমূল খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

সংক্রমণ কমে : হলুদ রঙের খাবারগুলো ঠান্ডা-সর্দির মতো সাধারণ সংক্রমণ দূর করতে সহায়তা করে।

তারুণ্য ধরে রাখে : হলুদ ফল ও সবজি দেখতে যেমন সুন্দর তেমনি গুণেও অনন্য। ভিটামিন সি সমৃদ্ধ এ খাবারগুলো ত্বকের তারুণ্য ধরে রাখতে ভূমিকা রাখে।

অস্টিওপোরোসিসের ঝুঁকি কমে : বেশিরভাগ হলুদ ফল ও সবজিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়। ক্যালসিয়াম এমন একটি উপাদান যা হাড়ের সুরক্ষা করে। এ কারণে নিয়মিত হলুদ খাবার খেলে হাড়ের রোগ অস্টিওপোরোসিসের ঝুঁকি কমে।

দৃষ্টিশক্তি বাড়ায় : বেশিরভাগ হলুদ ফল-সবজিতে বিদ্যমান লুটেইন এবং জেক্সানথিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে।

আরএম-১৫/২৪/০১ (স্বাস্থ্য ডেস্ক)