উত্তেজনা বাড়াতে চুমুর চেয়েও শক্তিশালী চকলেট!

প্রকাশিতঃ ফেব্রুয়ারী ১৩, ২০২০ আপডেটঃ ৩:১৯ অপরাহ্ন

প্রচলিত ধারণা অনুযায়ী, প্রেমের মায়াভরা গভীর চুম্বনই মানুষকে একমাত্র পৌঁছে দেয় উত্তেজনার শীর্ষে। অনেকেই হয়তো জানেন না এমন কিছু খাবারও রয়েছে, যা শরীর ও মনে ছড়িয়ে দিতে পারে শিহরণ।

গবেষণায় দেখা গেছে, চুমু খেলে মানুষের মস্তিষ্কে যে উত্তেজনার সৃষ্টি হয়, তার চেয়ে বেশি উত্তেজনা আসে চকলেট খেলে। এই উত্তেজনা চুম্বনের চেয়ে কয়েকগুণ বেশি সময় স্থায়ী হয় বলে দাবি করেছেন যুক্তরাজ্যের সাসেক্স বিশ্ববিদ্যালয়ের গবেষক ডেভিড লুইস।

চলুন তাহলে দেখে নেওয়া যাক চকলেটের এই উত্তেজক ভূমিকার পেছনে রয়েছে চারটি নির্দিষ্ট কারণ…

# চকলেটের মূল উপাদান হিসেবে রয়েছে চিনি আর স্নেহজাতীয় পদার্থ। এর প্রভাবে মস্তিষ্কে ডোপামাইন নামক হরমোন ক্ষরণ বেড়ে যায়। ফলে মিলনের প্রতি অধিক আবেশ তৈরি হয়।

# চকলেটে ক্যাফেইন ও থিওব্রোমাইন উপস্থিত। যা মস্তিষ্কে উদ্দীপক হিসেবে কাজ করে পাশাপাশি শরীরে রক্তচাপের মাত্রা বাড়িয়ে দেয়।

# চকলেটের বাইরের নরম মসৃণ আবরণও উত্তেজনা বৃদ্ধিতে বিশেষ গুরুত্বপূর্ণ। ফলে এটি মুখে দেওয়ার সঙ্গে সঙ্গেই শরীরের উষ্ণতায় গলে যাওয়ার মতো গভীর এক যৌন অনুভূতির সৃষ্টি হয়

# চকলেট ধীরে ধীরে গলে যাওয়া কেবল উপভোগের মাত্রা ও সময়টাই যে বাড়ায়, তা কিন্তু নয়। এর গন্ধও ক্রমশ শরীরকে উদ্দীপিত করতে থাকে।

আরএম-১৫/১৩/০২ (স্বাস্থ্য ডেস্ক)