কানের ব্যথা থেকে দ্রুত স্বস্তি মিলবে দুই উপায়ে

প্রকাশিতঃ ফেব্রুয়ারী ১৪, ২০২০ আপডেটঃ ৫:১৮ অপরাহ্ন

শিশু থেকে বৃদ্ধ সবাই কোনো না কোনো সময় কানে ব্যথায় ভুগে থাকেন। বিশেষ করে শীতে শিশুদের ঠাণ্ডা লাগলেই এই সমস্যাটি তীব্র আকার ধারণ করে। সেইসঙ্গে যারা অ্যাজমা বা অ্যালার্জিতে ভুগছেন তারাও প্রায়ই এ সমস্যাটির সম্মুখীন হয়ে থাকেন।

কানের এই সংক্রমণের শুধু যে ব্যাকটেরিয়ার আক্রমণেই হয়ে থাকে তা কিন্তু নয়। যে কোনো কারণেই শরীরের অত্যন্ত সংবেদনশীল এই অঙ্গে ব্যথা হতে পারে। এক্ষেত্রে কানে ব্যথা, কান ভারি লাগা ও যন্ত্রণা হয়ে থাকে।

কেন এমন হয়? ঠাণ্ডায় সর্দি কানের দিকে চলে গিয়ে এই সংক্রমণ হয়ে থাকে। এরপর কান পরিষ্কারে অনেকেই আবার কটন বাড ব্যবহার করে। এতে করে খুব সহজেই ব্যাকটেরিয়া কানে প্রবেশ করে। ফলে সংক্রমণ আরো বেড়ে যায়। এছাড়াও ক্যাভিটিস, সাইনাস সংক্রমণ, টনসিলের সমস্যা এবং দাঁতে ব্যথার কারণেও কানে ব্যথা হতে পারে। এবার তবে জেনে নিন কানের ব্যথা থেকে মুক্তির দুই উপায়-

১. আদা

প্রাকৃতিকভাবে আদায় রয়েছে অ্যান্টি-ইফ্লেমেটরি উপাদানসমূহ। যা যে কোনো ব্যথা থেকে মুক্তি দিতে সক্ষম। কানের ব্যথাতেও আদা অত্যন্ত কার্যকরী। এজন্য সামান্য আদার রস গরম করে হালকা ঠাণ্ডা হলে কানের বাইরের অংশে দুই ফোঁটা ব্যবহার করুন। খেয়াল রাখবেন কানের মধ্যে যেন না ঢুকে।

২. রসুন

অ্যান্টিবায়োটিক ও ব্যথা নাশক হিসেবে কাজ করে রসুন। কানের ব্যথা সারাতে রসুনের দুইটি কোঁয়া কুচি করে অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে হালকা গরম করে নিন। এরপর সেই তেল ছেঁকে একটু ঠাণ্ডা হলে কানে দুই ফোঁটা ব্যবহার করুন। ব্যথা কিছুক্ষণের মধ্যেই সেরে যাবে।

আরএম-২৩/১৪/০২ (স্বাস্থ্য ডেস্ক)