মাছের ডিম খেলে কী কী উপকার পাবেন জানেন?

মাছের ডিম

মাছের ডিম খেলে- মাছের ডিম খেতে কার না ভাল লাগে। অনেকে আবার ডিম খাওয়ার জন্য মাছ কিনে থাকেন। কিন্তু জানেন কী, মাছের ডিমের কত উপকারিতা? চিকিৎসাকরা বলছেন, মাছের ডিমে নানা পুষ্টিগুণ রয়েছে। শুধু তাই নয়, ডিমে এমন কিছু উপাদান আছে, যা শরীরের নানা সমস্যা দূর করে। আসুন জেনে নিন মাছের ডিম খেলে কী কী উপকার পাবেন-

১. মাছের ডিম খেলে রক্ত পরিষ্কার হয় এবং হিমোগ্লোবিন বাড়ে। ফলে অ্যানিমিয়া থেকে রেহাই পাওয়া যায়।

২. মাছের ডিমে ভিটামিন এ থাকার ফলে চোখ ভাল থাকে।

৩. হাড় শক্ত হয়। কারণ মাছের ডিমের মধ্যে থাকে ভিটামিন ডি।

৪. ভিটামিন ডি থাকার ফলে দাঁতও ভাল থাকে।

৫. ভিটামিন ডি থাকার ফলে যাদের হা’র্টের অসুখ আছে, তাদের পক্ষেও মাছের ডিম ভাল।

৬. উচ্চ রক্তচাপের রোগীদের জন্যও এই খাবার খুব উপকারী।

৭. অ্যালঝাইমারের রোগীরাও মাছের ডিম খেতে পারেন, উপকার পাবেন।

ডিম ফ্রিজে রাখছেন না তো?

বর্তমানে ঘরে ঘরে ফ্রিজ থাকায় বেশি করে ডিম কিনে সংরক্ষণের প্রবণা বেড়েছে। তবে বিশেষজ্ঞদের মতে, ফ্রিজে ডিম রাখলে তাতে ডিমের স্বাস্থ্য ঠিক থাকলেও আপনার স্বাস্থ্যের ক্ষতি হচ্ছে। তারা বলছেন ফ্রিজের ভিতর ডিম রাখলে তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। পুষ্টিবিদদের মতে, ফ্রিজের তাপমাত্রা শূন্যরও বেশ খানিকটা নিচে থাকে বলে এখানে খাবার-দাবার রাখা নিরাপদ। কিন্তু ডিমের ক্ষেত্রে ব্যপারটা ঠিক উল্টো।

ফ্রিজে ডিম রাখলে তার মধ্যে এক ধরনের ক্ষতিকর ব্যাকটিরিয়া জন্ম নেয়। আমাদের মধ্যে রেশিরভাগই ফ্রিজ থেকে ডিম বের করেই রান্না করে ফেলি। তাপমাত্রার পরিবর্তন না ঘটায় ওই সব ক্ষতিকর ব্যাকটিরিয়া ডিমের মধ্যে জীবিত অবস্থাতেই থাকে। ফলে খাদ্যে বিষক্রিয়া বা নানা রকমের সংক্রমণের আ’শঙ্কা অনেকটাই বেড়ে যায়। পেটের সমস্যাও হতে পারে এর থেকেই। এজন্য ফ্রিজ থেকে ডিম বের করে বাইরের স্বাভাবিক তাপমাত্রায় অনেক ক্ষণ রেখে ডিম রান্না করলে বিপদের ঝুঁকি খানিকটা কম। কিন্তু সংক্রমণের আশঙ্কা একটা থেকেই যাচ্ছে।

এ দিকে বেশি দিন বাইরে রাখলেও তো ডিম নষ্ট হয়ে যাবে। তাহলে উপায়? উপায় আছে। বিশেষজ্ঞরা এই সমস্যার খুব সহজ সমাধান বের করেছেন। ডিম কিনুন অল্প সংখ্যায়, ঠিক যত টুকু প্রয়োজন বা দু-এক দিনেই যাতে সব রান্না করে ফেলা যায়। আর ফ্রিজ থেকে ডিম বের করে বাইরের স্বাভাবিক তাপমাত্রায় খানিক’ক্ষণ রেখে তবেই রান্না করুন। তাহলেই আর কোনও সংক্রমণের আশঙ্কা থাকবে না।

আরএম-১৭/২৩/০২ (স্বাস্থ্য ডেস্ক)