জরুরি পরিস্থিতিতে যা করবেন

জরুরি

প্রতিনিয়ত জরুরি পরিস্থিতির মুখোমুখি হতে হয় আমাদের। কিন্তু জরুরি পরিস্থিতিতে ভ্রান্ত ধারণার বশবর্তী হয়ে আমরা আরও বড় ধরনের ভুল করে ফেলি।

ব্যথা পেলে টানাটানি নয়

পড়ে গিয়ে বা কোনো কিছুর সঙ্গে আঘাত লাগলে আমরা টানাটানি শুরু করি। অনেকে টেনেই জোড়া লাগাতে চান হাড়। হাড় ভাঙলে নড়াচড়া একেবারেই না করে বরং ভাঙা স্থানের দু’পাশে কাঠ দিয়ে বেঁধে হাসপাতালে আনতে হবে।

পুড়ে গেলে

শরীরে গরম তেল পড়েই হোক বা চুলার আগুনে পুড়েই হোক আমরা সঙ্গে সঙ্গে পোড়া স্থানে পেস্টের ঘন আস্তরণ দিই। অনেকে ডিম ভেঙে দেন। কেউবা লাগান চুন। এগুলো কিন্তু ক্ষতিকর। পুড়ে গেলে ঠাণ্ডা পানির ধারা রাখতে পারেন ১০ মিনিট। অন্য কোনো কিছু নয়। দ্রুত একটি হাসপাতালে নিয়ে যান।

রক্ত ধুয়ে ফেলা নয়

রক্তপাত হলে ধুয়ে ফেললে, রক্তমধ্যস্থ রক্ততঞ্চন ফ্যাক্টর কমে যায়। এতে রক্তক্ষরণ বেশিক্ষণ ধরে চলতে থাকে। রক্তপাত হতে থাকলে পরিস্কার কাপড় বা গজ-ব্যান্ডেজ দিয়ে প্রেশার দিন। বেশি কেটে গেলে বা রক্তপাত ১০ মিনিটের মধ্যে বন্ধ না হলে হাসপাতালে নিতে ভুলবেন না।

নাক দিয়ে রক্ত পড়লে

নাক দিয়ে রক্তপাত হলে আক্রান্ত ব্যক্তিকে সামনের দিকে সামান্য ঝুঁকে বসাতে হবে। বাম হাতের বুড়ো ও অনামিকা আঙুল দিয়ে নাসারল্প্রব্দ শক্ত করে বন্ধ করতে হবে। টানা ১০ মিনিট বন্ধ রাখতে হবে। এ সময় মুখ দিয়ে শ্বাস নিতে হবে। বরফ নাকের ওপরে দেওয়া যেতে পারে। যদি একটানা ১০ মিনিট নাসারল্প্রব্দ চেপে ধরে রাখার পরও রক্তপড়া বন্ধ না হয় তাহলে দ্রুত হাসপাতালে নিতে হবে।

আরএম-০৯/২৭/০২ (স্বাস্থ্য ডেস্ক)