ডায়াবেটিসকে নিয়ন্ত্রণে আনতে তালের শাঁস- ওল কচুর উপকারিতা

ডায়াবেটিসকে

ডায়াবেটিসে ভুগছেন! চিন্তা কিসের? এবার আপনার ডায়াবেটিসকে বাগে আনবে তালের শাঁস- ওল কচু। ওল খেলে গলা ধরবে কিনা জানা নেই, তবে পাকা তালের রস, কচি তালের শাঁস, অংকুরিত তালের আঁটির ভেতরের সাদা অংশ এবং ওলকচুতে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ ফাইটোকেমিক্যাল থাকায় উপাদান দু’টি ডায়াবেটিস নিয়ন্ত্রণে কাজ করে।

ইসলামি বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় বিষয়টি প্রমাণিত হয়েছে। কচি তালের শাঁস, পাকা তালের রস এবং অংকুরিত তালের আঁটির ভেতরের সাদা শাঁস এশিয়ার অনেক দেশে একটি জনপ্রিয় খাবার।

ফলটি সুস্বাদু ও পুষ্টিসমৃদ্ধ হলেও নানা মিথের বশ্যবর্তী হয়ে অনেক ডায়াবেটিস রোগী পাকা তালের রস অথবা এর শাঁস খাওয়া থেকে বিরত থাকেন। আদপে বিষয়টি এক্কেবারে অন্যরকম, কচি তালের শাঁস কিংবা ওলকচুর মধ্যে রয়েছে অনেক পুষ্টি গুণ, রয়েছে ফাইটোকেমিক্যাল।

যা ডায়াবেটিসের মাত্রা তো বাড়ায়ই না বরং উল্লেখযোগ্য মাত্রায় কমাতে সাহায্য করে। স্বাভাবিক খাবারের পাশাপাশি এ দু’টিকে পরিমিত মাত্রায় প্রয়োগ করলে নিয়ন্ত্রণে চলে আসবে ডায়াবেটিস।

তাই সমস্ত রকম মিথকে দূরে সরিয়ে রেখে এখনই খাবার তালিকায় যোগ করুন ওলকচু ও তাল শাঁস,আর নিয়ন্ত্রনে থাকুক আপনার ডায়াবেটিস।

আরএম-১২/১৭/০৩ (স্বাস্থ্য ডেস্ক)