প্রতিদিন যতটুকু চিনি খাবেন

প্রতিদিন

চিনি এক প্রকার সুমিষ্ট পদার্থ। যা গাছ বা ফলের রস থেকে প্রস্তুত করা হয়। আমাদের দেশে সাধারণত আখের রস থেকে চিনি তৈরি করা হয়।

চিনি এক প্রকার শর্করা, যা খেলে আমাদের দেহে শক্তি যোগায়। কিন্তু দেহের শক্তি যোগাতে কতটুকু চিনি খাওয়া যাবে। আমরা এই বিষয়ে হিসেব না করেই চিনি খাই। অতিরিক্ত চিনি খাওয়ার ফলে হতে পারে নানা রকম সমস্যা।

সম্প্রতি ‘আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন’-এর রিপোর্ট অনুযায়ী, প্রতিদিন গড়ে প্রায় ২২ চামচ করে চিনি খাচ্ছে বিশ্ববাসী। ফলে বিপদের দিকে দ্রুত এগিয়ে যাচ্ছি আমরা।

বিশেষজ্ঞদের মতে কী কী ক্ষতি হতে পারে অতিরিক্ত চিনি খাওয়ার ফলে-

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’ (WHO) জানাচ্ছে, প্রতিদিন ২৫ গ্রামের (৬ চামচ) বেশি চিনি খাওয়া আমাদের স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকর। এর চেয়ে বেশি চিনি খেলে আমাদের শরীরে বাসা বাঁধতে পারে স্থুলতা, উচ্চ রক্তচাপ, হৃদরোগের মতো রোগ। এছাড়াও অকালে দাঁতের ক্ষয়, উদ্বেগ, অবসাদের মতো সমস্যাও বেড়ে যেতে পারে অত্যাধিক মাত্রায় চিনি খাওয়ার ফলে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’ (WHO) জানাচ্ছে, প্রাপ্তবয়স্ক পুরুষের ক্ষেত্রে প্রতিদিন সর্বাধিক ৩৭.৫ গ্রাম (৯ চামচ) আর নারীদের ক্ষেত্রে প্রতিদিন সর্বাধিক ২৫ গ্রাম (৬ চামচ) চিনি খাওয়া যায়।

অতিরিক্ত চিনি খাওয়ার ফলে শরীরে ইনসুলিনের মাত্রা বেড়ে যায় যার ফলে বাড়তে পারে রক্তচাপ। পরবর্তীকালে এর থেকে বাড়তে পারে স্ট্রোকের ঝুঁকিও।

চিনি শরীরে প্রবেশ করে ফ্রুকটোজে পরিণত হয়ে যা লিভারে মেদ জমাতে প্রত্যক্ষ ভূমিকা নেয়। একটি গবেষণায় দেখা গিয়েছে যে, অতিরিক্ত চিনি খাওয়ার ফলে আমাদের মস্তিষ্কে ‘ডোপাইন’ নামের একটি হরমোনের ক্ষরণ কমে যায়। মানুষের সুখ, দুঃখ, আনন্দ, হাসি-কান্না ইত্যাদি অনুভুতি নিয়ন্ত্রিত হয় এই হরমোনের মাধ্যমে।

এছাড়াও অতিরিক্ত চিনি খাওয়ার ফলে বেড়ে যায় রক্তের সুগারের মাত্রা। হৃদপিন্ডে চিনির পরিমাণ বেড়ে গেলে নানা রকম কার্ডিওভাসকুলার ডিজিজও দেখা যায়।

আরএম-০৪/১৯/০৩ (স্বাস্থ্য ডেস্ক)