করোনাভাইরাস কি যৌনতায় ছড়ায়?

করোনাভাইরাস

বিশ্বের ১৯২ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে সোমবার (২৩ মার্চ) সকাল পর্যন্ত ১৪ হাজার ৬৫৪ জনের মৃত্যু হয়েছে। করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৩ লাখ ৩৭ হাজার ৫৫৩। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯৮ হাজার ৮৮৪ জন।

এদিকে, করোনা ভয়াবহ ঝুঁকির মুখে ফেলেছে বিশ্বকে। মরণঘাতীয় এ রোগের প্রাদুর্ভাবে স্থবিরতা নেমে এসেছে মানুষের জীবনযাত্রায়। করোনা সংক্রান্ত অনেক ভুল তথ্য ছড়াচ্ছে বাজারে।

যৌনতায় করোনা ছড়ায় কিনা এ বিষয়ে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদন বলা হয়েছে, তিন বিশেষজ্ঞ চিকিৎসক জানিয়েছেন, যৌনতার মাধ্যমে করোনাভাইরাস সংক্রমণের কোনও কেস এখনও তারা দেখতে পাননি। মূলত হাঁচি-কাশি থেকে যে ড্রপলেট বা কণা ছিটকে আসে তা থেকেই করোনা ছড়িয়ে পড়ে বলে প্রাথমিকভাবে দেখা গেছে।

ডাক্তার জেসিকা জাস্টম্যানের মতে, সঙ্গমের মাধ্যমে করোনাভাইরাস সংক্রমণ হতে পারে না। তবে চুমু খাওয়ার সময় যে স্যালাইভা মুখ থেকে অন্য মুখে যায় তা থেকে করোনা ছড়ানোর আশঙ্কা রয়েছে।

তবে কেউ সংক্রমিত হয়ে গেলে কোনও ভাবেই সঙ্গম করবেন না। কারণ শারীরিক ছোঁয়া থেকে করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। তবে যারা সুস্থ, যারা একেবারেই পরিবারের সঙ্গে স্বেচ্ছায় আইসোলেশনে বা হোম কোয়ারেন্টাইনে রয়েছেন তারা যৌনসঙ্গম করতেই পারেন।

আরএম-২৪/২৫/০৩ (স্বাস্থ্য ডেস্ক)