গর্ভাবস্থায় যে তিন সবজি অবশ্যই খাবেন

সবজি

গর্ভাবস্থা একজন নারীর সবচেয়ে সুন্দর মুহূর্ত। এই সময় একজন নারী মা হওয়ার খুশিগুলো ধীরে ধীরে অনুভব করতে থাকেন। সন্তানের প্রতি ভালোবাসা এই সময় থেকেই তৈরি হতে থাকে। তাইতো সন্তান গর্ভে থাকাকালীন তার খেয়াল রাখতে কোনো ত্রুটি রাখেন না একজন হবু মা।

যেহেতু গর্ভের সন্তান পুষ্টি পায় মায়ের কাছ থেকে। তাই এ সময় নিজেকে সুস্থ রাখা জরুরি। কারণ মায়ের সুস্থতার ওপর নির্ভর করে গর্ভের সন্তানের সুস্থতা। এ সময় খাদ্যাভ্যাসে পরিবর্তন আনা দরকার।

ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে কিছু খাবারের পরামর্শ দেওয়া হয়েছে। চলুন জেনে নেয়া যাক সে খাবারগুলো সম্পর্কে-

বিট

বিট গর্ভবতী নারীদের জন্য খুব উপকারী সবজি। এটি ভিটামিন সি ও খাদ্য আঁশের দারুণ উৎস। বিট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ভ্রুণের বৃদ্ধিতেও সহায়তা করে। তাই গর্ভাবস্থায় পাতে বিট রাখুন।

ব্রকোলি

গর্ভাবস্থায় খাদ্যতালিকায় ব্রকোলির ভূমিকা অনেক। এটি পটাসিয়াম, লৌহ, ভিটামিন এ, সি ও কে দ্বারা সমৃদ্ধ। এছাড়া এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট মা ও সন্তানের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। এতে থাকা খাদ্য আঁশ কোষ্ঠকাঠিন্য দূর করতেও সহায়ক।

টমেটো

টমেটো কার্বোহাইড্রেট, অ্যান্টিঅক্সিডেন্ট, বায়োটিন, ভিটামিন সি, ভিটামিন কে ইত্যাদির দুর্দান্ত উৎস, যা গর্ভাবস্থায় ভ্রূণের স্বাস্থ্যকর বিকাশে সহায়তা করে। এছাড়া টমেটো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, হজমশক্তি বাড়াতে সাহায্য করে। তবে পরিমিত পরিমাণে খেতে হবে। এ জন্য চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

Exit mobile version