কমিউনিটি ক্লিনিকে বিনামূল্যে উচ্চ রক্তচাপ-ডায়াবেটিসের ওষুধ

দেশে কমিউনিটি ক্লিনিক ১৪ হাজারের বেশি। এবার এসব ক্লিনিক থেকেও ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের ওষুধ সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে সরকার। আক্রান্তরা প্রতি মাসে ওষুধ পাবেন বিনামূল্যে। রোগীর ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেই এ উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য বিভাগ।

দেশে ভয়াবহভাবে বাড়ছে অসংক্রামক রোগ। মফস্বলেও দিন দিন প্রকট হচ্ছে এই সমস্যা। বিশেষ করে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের রোগী এখন ঘরে ঘরে। রোগের জটিলতা নিয়ন্ত্রণে দেশের ৩০০টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নন কমিউনিকেবল ডিজিজ (এনসিডি) কর্নার থেকে এই দুই রোগের ওষুধ বিনামূল্যে দিচ্ছে স্বাস্থ্য বিভাগ।

প্রকল্প প্রধান অধ্যাপক সোহেলে রেজা চৌধুরী এবার ওষুধ রোগীর আরও কাছে পৌঁছানো হচ্ছে উল্লেখ করে বলেছেন, মফস্বল এলাকার ১৪ হাজারের বেশি কমিউনিটি ক্লিনিক থেকেও মিলবে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের ওষুধ। এরই মধ্যে আটটি ক্লিনিকে পরীক্ষামূলক কার্যক্রম সফলভাবে শেষ হয়েছে। এসব ক্লিনিকে রোগীর ব্লাড সুগার ও রক্তচাপ পরীক্ষার ব্যবস্থাও থাকবে। তবে চিকিৎসার প্রয়োজন হলে যেতে হবে উপজেলায়।

স্বাস্থ্য অধিদপ্তরের সিবিএইচসি লাইন ডিরেক্টর ডা. কাইয়ুম তালুকদার জানান, উপজেলা পর্যায়ে ওষুধ সরবরাহের আগে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের হার ছিল ১৪ শতাংশ। এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৫৪। নিয়ন্ত্রণের এই হার আরও বাড়াতে এবার ওষুধ পৌঁছানো হচ্ছে রোগীর দোরগোড়ায়।

দেশে প্রতি চার জনে একজন উচ্চ রক্তচাপে ভুগছেন। আর মফস্বলে ১৪ ভাগ মানুষের ডায়াবেটিস আছে। রোগ নিয়ন্ত্রণে নিয়মিত ওষুধ খাওয়ার নির্দেশনা থাকলেও দাম বেশি হওয়ায় অনেকেই তা পারেন না। সেই কারণেই এই দুই রোগের ওষুধ বিনামূল্যে দিচ্ছে সরকার।

এসএইচ-১০/১০/২৩ (স্বাস্থ্য ডেস্ক)