কুয়েতি এমপি ৩ লাখ অবৈধ নাগরিককে ‘ইঁদুরের’ সঙ্গে তুলনা করলেন

প্রকাশিতঃ জানুয়ারী ১২, ২০১৮ আপডেটঃ ১০:৫৩ অপরাহ্ন

কুয়েতের নারী সাংসদ সাফা আল-হাশেম তার অভিবাসন বিরোধী অবস্থানের জন্যে পরিচিত। এবার তিনি দাবি করলেন কুয়েতে ৩ লাখ অবৈধ নাগরিক রয়েছে এবং তাদের তিনি ইঁদুরের সঙ্গে তুলনা করেন।

অবশ্য এসব অবৈধ নাগরিকের অধিকাংশই সিরিয়ার নাগরিক। অবৈধ হলেও তারা কুয়েতের নাগরিক হিসেবে পরিচিতিপত্র সংগ্রহ করেছে। সাফা আল-হাশেম এধরনের পরিচিতিপত্রকে ভুয়া হিসেবে দাবি করেন। আল-রাই

তিনি তার দেশের নাগরিকের সংখ্যা ১০ লাখ দাবি করে বলেন, যদি স্বরাষ্ট্রমন্ত্রণালয় অভিযান অব্যাহত রাখে তবে এসব ‘ইঁদুর’ ধরা পড়বেই। গত মঙ্গলবার কুয়েতের একটি আদালত অবৈধভাবে কুয়েতের নাগরিকত্ব সংগ্রহ করায় এক সৌদি নাগরিককে ৭ বছরের কারাদ- দেয় ও প্রায় ৮০ হাজার মার্কিন ডলার জরিমানা করে।

আরও খবর : মানব পাচারে জড়িত ৫০ বাংলাদেশি আটক

হাশেম কুয়েতের সংসদে একমাত্র নারী সাংসদ। এর আগে তিনি কোনো বিদেশি নাগরিক তার দেশে অবস্থানের জন্যে কর প্রদান ও হাসপাতালে বিনামূল্যে ওষুধ সুবিধা না দেওয়ার দাবি জানান। কুয়েতের বর্তমান জনসংখ্যা ৪৩ লাখ হলেও এর মধ্যে ৭০ ভাগই বিদেশি নাগরিক।

কুয়েতের সাংসদরা বিদেশি নাগরিকদের কুয়েতে আগমন রোধে বিভিন্ন বৈষম্যমূলক ব্যবস্থা নেওয়ার দাবি তুলেছেন। শিক্ষক ও ড্রাইভার হিসেবে বিদেশি নাগরিকদের ফেরত সহ শ্রমিকদের ১৫ বছরের কুয়েতে অবস্থান না করার কথাও বলছেন তারা।

এসএইচ-৪৮/১২/০১ (আন্তর্জাতিক ডেস্ক, তথ্যসূত্র : আল আরাবিয়া)