দক্ষিণ কোরিয়ার প্রশংসায় কিম

প্রকাশিতঃ ফেব্রুয়ারী ১৩, ২০১৮ আপডেটঃ ৬:১৫ অপরাহ্ন

দক্ষিণ কোরিয়ার প্রশংসা করলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। মঙ্গলবার দক্ষিণ কোরিয়ায় পাঠানো প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে দেশটির প্রশংসা করেন তিনি।

কিম জং উন বলেন, তারা দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনা অব্যাহত রাখবেন। চমৎকার আতিথেয়তার জন্য দক্ষিণ কোরিয়ার প্রশংসা করেন এবং অলিম্পিক গেমসে উত্তর কোরিয়ার উপস্থিতিকে অগ্রাধিকার দেয়ার জন্য দক্ষিণকে ধন্যবাদ জানিয়েছেন।

আরও খবর: পাকিস্তানকে খেসারত দিতে হবে: ভারত

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ জানায়, শীতকালীন অলিম্পিক উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে গত শুক্রবার কিমের ছোট বোন কিম ইয়ো জং এর নেতৃত্বে উত্তর কোরিয়ার শীর্ষ পর্যায়ের একটি প্রতিনিধি দল দক্ষিণ কোরিয়ায় যায়।

কিম ইয়ো জং এ সময় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের আমন্ত্রণে একটি ডিনার পার্টিতেও অংশ নেন। দক্ষিণ কোরিয়া সফর শেষে দেশে ফিরে তারা তাদের নেতা কিম জং উনের সঙ্গে সাক্ষাৎ করেন। এদিকে উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার সম্পর্কে উত্তেজনা কমায় খুশি হয়েছে চীন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শাউং সাংবাদিকদের বলেছেন, দুই কোরিয়ার সম্পর্কে উত্তেজনা কমে এসেছে এবং দুই দেশই সম্পর্ক উন্নয়নে চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ পরিস্থিতি আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার ওপর ইতিবাচক প্রভাব ফেলবে।

তিনি আরও বলেন, উত্তর কোরিয়ার সরকার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টকে সফরের আমন্ত্রণ জানিয়েছেন। চীন এ ধরনের যেকোনো উদ্যোগকে স্বাগত জানায়।

বিএ-০৬/১৩-০২ (আন্তর্জাতিক ডেস্ক, তথ্যসূত্র: পার্স টুডে)