দাউদ-হাফিজের দায়িত্ব নেবেন না ইমরান খান

মাফিয়া ডন দাউদ ইব্রাহিম এবং জঙ্গি সংগঠন লস্কর-তাইয়েবার নেতা হাফিজ সাইদের মতো সন্ত্রাসবাদীদের আশ্রয় দেওয়ার দায় নিজের ঘাড়ে নিতে অনিহা প্রকাশ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ইসলামাবাদে একটি ভারতীয় টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাত্‍কারে দাউদ ও হাফিজ সইদকে আশ্রয় দেওয়াকে উত্তরাধিকার সূত্রে পাওয়া সমস্যা বলে উল্লেখ করেছেন তিনি।

ভারতের সঙ্গে শান্তির সম্পর্ক তৈরি করতে নিজের আগ্রহের কথা বিভিন্ন সময় বিভিন্ন মহলে জানিয়ে চলেছেন সদ্য নির্বাচিত পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। কিন্তু শুধু কথায় যে চিঁড়ে ভিজবে না, সেই কথাও ইসলামাবাদকে সাফ জানিয়ে দিয়েছে নয়াদিল্লি।

বুধবারই সার্ক সম্মেলনে যোগ দিতে পাকিস্তানের আমন্ত্রণ প্রত্যাখ্যান করে সুষমা জানিয়েছিলেন, ‘আমন্ত্রণ এসেছে কিন্তু তাতে আমরা সাড়া দিচ্ছি না। ভারতের বিরুদ্ধে সন্ত্রাসে মদত দেওয়া বন্ধ না করা পর্যন্ত পাকিস্তানের সঙ্গে কোনও আলোচনা হবে না। আমরা সার্ক সম্মেলনে যোগ দিচ্ছি না।’

দাউদ ইব্রাহিম এবং হাফিজ সাইদের বিষয়টি আগের জমানার সূত্রে তার কাছে এসেছে। সেই ইতিহাসের জন্য তাকে দায়ী করা ঠিক হবে না। একই সঙ্গে তার মন্তব্য, ‘ইতিহাস আঁকড়ে বসে থাকলে চলবে না। আমাদের ভবিষ্যতের দিকে তাকাতে হবে। পাকিস্তানের ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় থাকা অনেকেও এই মুহূর্তে আছে ভারতের আশ্রয়ে।’

দাউদের পাকিস্তানে থাকার খবর ভারতীয় গোয়েন্দাদের কাছে থাকলেও তা বিভিন্ন সময় অস্বীকার করেছে পাকিস্তান। ১৯৯৩ সালে মুম্বাইতে সব মিলিয়ে ১২টি বিস্ফোরণ ঘটানো হয় দাউদের নেতৃত্বে। নিহত হন ২৫৭ জন, আহত হন প্রায় ৭০০ সাধারণ মানুষ। এরপরই ভারত থেকে পালিয়ে পাকিস্তানে আশ্রয় নেয় দাউদ। তাকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ ঘোষণা করে জাতিসংঘ।

এসএইচ-১৯/০১/১১ (আন্তর্জাতিক ডেস্ক)