ঘুষ ও প্রতারণার কেলেঙ্কারিতে ফেঁসে যাচ্ছেন নেতানিয়াহু দম্পতি

ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু ও তার স্ত্রী সারাহ নেতানিয়াহু অবশেষে ফেঁসে যাচ্ছেন ঘুষ কেলেঙ্কারিতে। প্রতারণা ও ঘুষগ্রহণের মামলায় প্রভাবশালী এ দম্পতির বিরুদ্ধে অভিযোগ গঠনের সুপারিশ করেছে দেশটির পুলিশ। খবর রয়টার্সের।

এর আগে তার দুর্নীতির তথ্য যাতে পুলিশ প্রকাশ না করে এ ব্যাপারে ইসরাইলি পার্লামেন্টে বিল পাসেরও চেষ্টা করেছেন ইসরাইলে প্রভাবশালী এ প্রধানমন্ত্রী। কিন্তু গত রোববার দেশটির পুলিশ বিভাগ দাবি করে, এ নেতানিয়াহু দম্পতির বিরুদ্ধে অভিযোগ গঠনের যথেষ্ট প্রমাণ আছে। তবে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ গঠন করা হবে কিনা সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন অ্যাটর্নি জেনারেল।

পুলিশ ও ইসরাইলি সিকিউরিটিস অথরিটিস জানিয়েছে, ঘুষগ্রহণ, প্রতারণা ও বিশ্বাস ভঙের যথেষ্ট প্রমাণ প্রধানমন্ত্রী নেতানিয়াহু ও তার স্ত্রীর বিরুদ্ধে আছে।

পুলিশ জানায়, মোটা অংকের ঘুষের বিনিময়ে ইসরাইলের প্রধান টেলিযোগাযোগ কোম্পানি বেজেক টেলিকমকে সুবিধা দিয়েছেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু। বিনিময়ে তারা সংবাদ প্রচারের ক্ষেত্রে নেতানিয়াহু ও তার স্ত্রীকে বেশি কভারেজ দিয়েছে।

হলিউড মোগল আরনন মিলচানের কাছ থেকে প্রধানমন্ত্রী ২ লাখ ৭০ হাজার ডলার ঘুষ নিয়েছেন বলেও অভিযোগ আছে। এর বিনিময়ে নেতানিয়াহু আরননকে মার্কিন ভিসা পাইয়ে দিতে সহায়তা করেছিলেন।

এসএইচ-২৭/০৩/১২ (আন্তর্জাতিক ডেস্ক)