গরু হত্যা নিয়ে উত্তপ্ত ভারত

গরু হত্যার অভিযোগে উত্তপ্ত হয়ে উঠেছে ভারতের উত্তরপ্রদেশ। এই ঘটনায় পুলিশের সঙ্গে ব্যাপক সংঘর্ষ হয়েছে স্থানীয় জনতার। সংঘর্ষে প্রাণ হারিয়েছেন এক পুলিশ সদস্য। আহত হয়েছেন আরও চার পুলিশ সদস্য।

জানা গেছে, উত্তরপ্রদেশের বুন্দেলশহরের একটি গ্রামের অদূরে জঙলে ২৫টি মৃত গরু পাওয়া যায়। খবর পাওয়া মাত্র সেখানে ছুটে যায় বেশকিছু ডানপন্থী সংগঠন। তাদের দাবি, একটি বিশেষ সম্প্রদায়ের মানুষ গরু হত্যা করেছে। তারপরই শুরু হয় চাপা উত্তেজনা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে উত্তেজনা। পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে পৌঁছে পুলিশ সদস্যরা।

এক পর্যায়ে উত্তেজিত জনতা মহাসড়ক অবরোধ করার চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। আর এতেই বাধে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ। সংঘর্ষে এক পুলিশ সদস্য নিহত হন। এবং চার পুলিশ সদস্যসহ বেশকিছু অবরোধকারী আহত হন।
উত্তরপ্রদেশের বুন্দেলশহরের জেলা শাসক অনুজ ঝা পুলিশ সদস্যের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

অন্যদিকে, মেরুটের অতিরিক্ত ডিরেক্টর জেনারেল প্রশান্ত কুমার জানান, হঠাৎই কিছু স্থানীয় জনতা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করতে শুরু করে। এক পর্যায়ে উত্তেজিত জনতা পুলিশের পিকআপ ভ্যান এবং মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয়। এমনকি পুলিশের চেকপোস্টেও আগুন ধরিয়ে দেওয়া হয়। এসময় সুবোধ কুমার নামে এক পুলিশ সদস্যের মৃত্যু হয়। আহত হয়েছেন আরও চারজন।

তবে স্থানীয়দের অভিযোগ, পুলিশ সদস্যদের মারপিটে বেশ কয়েকজন যুবক আহত হয়েছেন। তবে সরকারিভাবে এই নিয়ে কিছু জানানো হয়নি।

এসএইচ-৩০/০৩/১২ (আন্তর্জাতিক ডেস্ক)