পাক জঙ্গিযোগের কথা স্বীকার করলেন ইমরান খান

২০০৮-এর মুম্বই হামলায় পাকিস্তানের যোগ থাকার একাধিক প্রমাণ আগেই উঠে এসেছে ভারতের হাতে। প্রমাণ থাকা সত্বেও পাকিস্তানের কখনই দোষীদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেয়নি। এবার খোদ পাক প্রধানমন্ত্রী ইমরান খানও কার্যত সেই পাক যোগের কথা স্বীকার করে নিলেন।

সম্প্রতি The Washinton Post পত্রিকায় সাক্ষাৎকার দিতে গিয়ে ইমরান খান সেই সন্ত্রাসের কথা মেনে নিয়েছেন। ২৬/১১ হামলায় অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন বলেও আশ্বাস দেন তিনি।

মার্কিন সংবাদপত্রে সাক্ষাৎকারে ইমরান খানকে প্রশ্ন করা হয়, “মুম্বই হামলায় আক্রমণকারীদের শাস্তি দেখতে চায় ভারত। হামলার মাস্টারমাইন্ড জাকিউর রহমান লকভি তো ছাড়া পেয়েছে পাকিস্তানে। ন’বছর ধরে মামলা চলার পরও কোনও ফল পাওয়া যায়নি।”

এই প্রশ্নের উত্তরে ইমরান খান বলেন, “আমরাও মুম্বই হামলায় অভিযুক্তদের শাস্তি দিতে চাই ৷ এই মামলার বর্তমান পরিস্থিতি কি সেই নিয়ে ইতিমধ্যেই আমি খোঁজ নিয়েছি ৷ ইস্যু একটাই ৷ সন্ত্রাসবাদ ৷ যার জেরে দুই দেশের মধ্যেকার সম্পর্কের অবনতি হয়েছে ৷ তাই সন্ত্রাসবাদ সমস্যার সমাধানের জন্য সমস্ত পদক্ষেপ নিতে তৈরি আমি ৷” তবে সন্ত্রাস শেষ হলেই সব সমস্যার সমাধান হবে বলে আশাবাদী তিনি।

ইমরান খান আরও বলেন, ‘ভারতের কেন্দ্রীয় নেতৃত্ব সংখ্যালঘু এবং পাক বিরোধী ৷ যার জেরে দুই দেশের মধ্যে একাধিকবার শান্তিপূর্ণ সম্পর্ক স্থাপনের চেষ্টা করেও আমি ব্যর্থ হয়েছি ৷’

ইমরান খানের এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে সেনাপ্রধান বিপিন রাওয়াত বলেন, “আমরা সবাই জানি কে করেছিল। এর জন্য কারও বক্তব্যের দরকার নেই। আন্তর্জাতিক মহলেও সবাই জানে একথা। স্বীকার করা ভাল। তবে স্বীকার না করলেও সত্যিটা আমরা জানি।”

চলতি বছরের মে মাসে প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফও এই হামলায় পাকিস্তানি জঙ্গি সংগঠনের যুক্ত থাকার কথা স্বীকার করে নিয়েছিলেন। ‘ডন’ কে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, “সীমান্ত পার করে মুম্বইতে গিয়ে ১৫০ লোককে মেরে ফেলার অনুমতি দেওয়া কি ঠিক হয়েছিল?”

২০০৮-এর ২৬ নভেম্বর লস্কর-ই-তইবার জঙ্গিরা ভয়াবহ হামলা চালায় ভারতের বাণিজ্যনগরীতে।

এসএইচ-২১/০৮/১২ (আন্তর্জাতিক ডেস্ক, তথ্য সূত্র : কলকাতা২৪)