বর্ণবৈষম্যবিরোধী আইন পাস না হওয়ার খুশি মুসলমানরা

জাতিসংঘের বর্ণবাদবিরোধী প্রস্তাব সরকার আইনে রূপান্তরিত না করায় আনন্দিত হয়েছেন মালয়েশিয় মালয় মুসলমানরা! ০৮ ডিসেম্বর শনিবার হাজার হাজার মালয় কুয়ালালামপুরের রাস্তায় নেমে এসে আনন্দ উদযাপন করেছেন।

তাদেরকে যেমন ধন্যবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ তেমনি তাতে সশরীরে যোগ দিয়েছেন ৩৬টি দুর্নীতির মামলায় অভিযুক্ত সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক।

সঙ্গে ছিল একটি ইসলামি দলও। বর্ণবৈষম্য নিরসনে জাতিসংঘের গৃহীত প্রস্তাব আইন হিসেবে পাস হয়ে গেলে সংখ্যাগরিষ্ঠ মালয় জনগোষ্ঠী এবং ইসলাম ধর্মের একক প্রভাব ক্ষুণ্ন হবে, এমন আশঙ্কা ব্যক্ত করেছিলেন আন্দোলনকারীরা।

এর প্রেক্ষিতে প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ প্রস্তাবটি আইনে পরিণত করতে অসম্মতি জানিয়েছেন। মালয় মুসলমানরা দেশটিতে বিভিন্ন কোটা সুবিধা পায়।

আনন্দ মিছিলে নাজিব বর্ণ বৈষম্য নিরসনের জন্য প্রণীত জাতিসংঘের প্রস্তাবটির আনুষ্ঠানিক নাম।

ইন্টারন্যাশনাল কনভেনশন অন দ্য এলিমিনেশন অব অল ফরমস অব রেসিয়াল ডিসক্রিমিনেশন (আইসিআরডি) মালয়েশিয়া প্রস্তাবটি আইনে পরিণত করার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু সংখ্যাগরিষ্ঠতা হারাবার কারণ দেখিয়ে সংখ্যাগরিষ্ঠ মালয়রা আইসিআরডিবিরোধী আন্দোলন শুরু করে।

কয়েক সপ্তাহ ধরেই বেশ কয়েকটি সংগঠন মাথাথিরের সরকারের ওপর চাপ দিয়ে আসছিল। গত মাসে সরকার জানিয়ে দেয়, প্রাস্তবটি আইনে পরিণত করা হবে না। কেন জাতিসংঘের প্রস্তাবিত বর্ণবৈষম্য বিলুপ্তের প্রস্তাব আইনে পরিণত করার প্রতিশ্রুতি দিয়েও সেখানে থেকে সরে গেলেন মাহাথির, তার কোনও কারণ দেখানো হয়নি সরকারের পক্ষে।

গত নির্বাচনে হেরে যাওয়া এবং দুর্নীতির ৩০টিরও বেশি মামলায় অভিযুক্ত সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক ও তার দল এ সুযোগকে কাজে লাগাতে মাঠে নেমেছে। আইন পাসের বিরুদ্ধে থাকা আন্দোলনকারীদের সঙ্গে মিলে তারা বিশাল আনন্দ মিছিল বের করেছেন।

এ আনন্দ মিছিলে প্রায় ৫০ হাজার মালয় অংশ নিয়েছেন। মিছিলে অংশ নেওয়া ফারিদাহ হারুন (৫৯) সাত সন্তানের জননী। স্বামীর সঙ্গে উত্তরের প্রদেশ পেরাক থেকে তিনি গিয়েছিলেন কুয়ালালামপুরে। তার ভাষ্য, মালয় হিসেবে আমাদের অধিকার রক্ষার জন্য আজ আমরা এখানে সমবেত হয়েছি। আমরা দীর্ঘদিন ধরে দেশকে ধীরে ধীরে গড়ে তুলেছি।

কিন্তু এখন অন্য কিছু লোক এসে জবরদখল নিতে চাইছে। তারা মারার মতো সংস্থাকে বন্ধ করে দিতে চায়। মারা (মাজলিস আমানাহ রাকিয়াত) একটি সরকারি সংস্থা যা মালয় এবং অন্যান্য আদিবাসীদের ব্যাবসা-বাণিজ্যের বিষয়ে প্রশিক্ষণ ও সহায়তা দেয়।

এসএইচ-০৯/১১/১২ (আন্তর্জাতিক ডেস্ক)