যুক্তরাষ্ট্রের নির্দেশে ইয়েমেনে সৌদি আগ্রাসন

‘মার্কিন সরকারের নির্দেশে সৌদি আরব ইয়েমেনের ওপর সামরিক আগ্রাসন শুরু করেছে’ বলে ব্যক্তিগত টুইটার পেইজে লিখেছেন ইয়েমেনের সর্বোচ্চ বিপ্লবী পরিষদের প্রধান মুহাম্মাদ আলী আল-হুথি।

রোববার রাতে তিনি তার ব্যক্তিগত টুইটার পেইজে লিখেছেন, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের অবস্থান থেকে বোঝা যায় যে, ইয়েমেনের ওপর আগ্রাসনের কমান্ড নিয়েছে যুক্তরাষ্ট্র।

আর তারা আমাদের দেশে শান্তি প্রতিষ্ঠার বিরুদ্ধে অবস্থান নিয়েছে। এটাও মনে হচ্ছে যে, মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মতো ওয়াশিংটন তার অবস্থান ঠিক করেছে।

তিনি প্রশ্ন করেন, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের অর্থে কী আমেরিকার পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয় পারস্পরিক অনৈক্য অথবা প্রতিযোগিতায় লিপ্ত হয়েছে?

২০১৫ সালের মার্চ মাস থেকে সৌদি আরব ও কয়েকটি আরব দেশ ইয়েমেনের ওপর সামরিক আগ্রাসন চালিয়ে আসছে। এতে এ পর্যন্ত হাজার হাজার মানুষ নিহত ও কয়েক লাখ মানুষ আহত হয়েছে। এছাড়া, ঘর-বাড়ি, হাসপাতাল, স্কুল-কলেজ, খাদ্য তৈরির প্রতিষ্ঠানসহ অগণিত অবকাঠামো ধ্বংস হয়েছে। দেশটিতে এখন মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। এরপরও এ আগ্রাসনে অন্ধ সমর্থন দিয়ে আসছে আমেরিকা।

এসএইচ-১৫/১১/১২ (আন্তর্জাতিক ডেস্ক)