চার বছরে মোদির বিদেশ সফরের খরচ ২০২১ কোটি টাকা!

ভারতের পঞ্চদশ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ক্ষমতায় এসেছেন ২০১৪ সালে। সময়ের হিসেব করলে সাড়ে চার বছর। এই সাড়ে চার বছরের মেয়াদে মোট ৮৪টি দেশ সফর করেছেন তিনি। তার এই সফরের পেছনে ভারত সরকারকে গুনতে হয়েছে ২০২১ কোটি টাকা!

বিরোধী দলের অভিযোগ কিংবা কোনও সূত্রের দেওয়া তথ্য নয়। ক্ষমতায় আসার পর থেকে গত সাড়ে চার বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিদেশ সফর নিয়ে এটা ভারতের সরকারি হিসাব। যা পেশ হয়েছে সংসদে। আর এ হিসাব দিয়েছেন কেন্দ্রীয় সরকারের সাবেক পররাষ্ট্রমন্ত্রী বিজয় কুমার সিং।

কিন্তু পাঁচ রাজ্যের নির্বাচনী ফল নিয়ে আলোচনার মধ্যেই এই প্রসঙ্গ উঠলো সংসদে। বৃহস্পতিবার রাজ্যসভায় প্রশ্নোত্তর পর্বে এ নিয়ে তথ্য চান কেরালার সিপি-এম সাংসদ বিনয় বিশ্বম। তিনি জানতে চান, প্রধানমন্ত্রী হওয়ার পর গত সাড়ে চার বছরে মোদি কতগুলো দেশ সফর করেছেন। তাছাড়া এই সফরগুলিতে তার সফরসঙ্গী ছিলেন কারা, কী কী চুক্তি স্বাক্ষর হয়েছে এবং এয়ার ইন্ডিয়াকে কত টাকা দিতে হয়েছে? সে সম্পের্কেও জানতে চান তিনি।

২০১৪ সালের ২৬ মে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন নরেন্দ্র মোদী। বিনয় বিশ্বমের প্রশ্নের উত্তরে বিজয় কুমার সিং ১৫ জুন, ২০১৪ থেকে ৩ ডিসেম্বর ২০১৮ পর্যন্ত প্রায় সাড়ে চার বছরের হিসাব দিয়েছেন। সেই তথ্য বলছে, এই সময়ের মধ্যে ৮৪টি দেশ সফর করেছেন মোদি। সেই সব বিদেশ ভ্রমণে মোট খরচ হয়েছে ২০২১ কোটি টাকা।

কোন খাতে কত খরচ হয়েছে, তাও জানিয়েছেন তিনি। এর মধ্যে সবচেয়ে বেশি খরচ হয়েছে বিমান রক্ষণাবেক্ষণে, ১৫৮৩ কোটি ১৮ লাখ টাকা। এছাড়া চাটার্ড বিমানের জন্য সরকারি কোষাগার থেকে গিয়েছে ৪২৯ কোটি ২৮ লাখ এবং নিরাপদ হটলাইনের জন্য খরচ হয়েছে ৯ কোটি ১২ লাখ টাকা। তবে এই হটলাইনের খরচ ধরা হয়েছে ২০১৪ থেকে ২০১৭ এই তিন বছরে।

এ জন্য বিরোধী দলগুলো বরাবরই মোদিকে কটাক্ষ করে এসেছেন। প্রধানমন্ত্রী কোনও বিদেশ সফর থেকে ফিরলেই ‘ভারত সফরে এলেন মোদী’ এ রকম মন্তব্য শুর হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। লোকসভা নির্বাচনের আগে মোদির বিদেশ সফরের এই বিপুল খরচ নিয়ে বিরোধীরা নতুন করে অস্ত্র পেল বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

এসএইচ-১৬/১৪/১২ (অান্তর্জাতিক ডেস্ক, তথ্য সূত্র : আনন্দবাজার পত্রিকা)